দেড় ঘণ্টায় ডিএসইতে লেনদেন ২৪৩ কোটি

SHARE

1994সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের ওঠানামার মধ্য দিলে চলছে লেনদেন। বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দর। প্রথম দেড় ঘণ্টায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে টাকায় লেনদেন হয়েছে ২৪৩ কোটি টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ১৬ কোটি টাকা।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় বেলা ১২টায় প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৮৬ পয়েন্টে অবস্থান করছে। শরিয়া সূচক ডিএসইএস ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৮ পয়েন্ট এবং ডিএস ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৭২ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে মাত্র ২৪৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১০৩ টির আর অপরিবর্তিত রয়েছে ৬৬টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে বেলা ১২টা ৬ মিনিটে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭০৫ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ১৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ৫৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮৫ লাখ টাকা।