এমপিওভুক্ত শিক্ষকদের কর্মসূচি ঘোষণা

SHARE

1573শর্তহীনভাবে অষ্টম জাতীয় বেতন স্কেল কার্যকরের দাবিতে কর্মসূচি ঘোষণা করেছেন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা। শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)-তে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।

কর্মসূচির মধ্যে রয়েছে- বেতন স্কেল কার্যকরসহ শিক্ষানীতির বাস্তবায়নের দাবিতে আগামী মঙ্গলবার থেকে (১২-১৪ জানুয়ারি) বৃহস্পতিবার পর্যন্ত শিক্ষক-কর্মচারীদের কালো ব্যাজ ধারণ, ১৬ জানুয়ারি (শনিবার) এক ঘণ্টা কর্মবিরতি পালন।

এছাড়া ১৮ জানুয়ারি (সোমবার) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয়ভাবে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এবং প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করবেন তারা। একই দিন জেলা ও উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এবং ইউএনও-জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়েছে।

এরপরও যদি দাবি না মানা হয় তাহলে ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার পর আগামী মার্চ মাস থেকে স্কুল-কলেজে তালা ঝুলিয়ে অবিরাম ধর্মঘট পালনের হুমকি দিয়েছেন তারা।

গত ২০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা ভিত্তিক ‘অনুদান-সহায়তা’র ঘোষণার সমালোচনা করে সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি মুহম্মদ আবু বকর সিদ্দিক বলেন, শিক্ষকরা সারাদিন পড়া-শোনা করিয়ে জাতি গঠনের কাজ করছেন। কিন্তু শিক্ষকদের ‘দান-সহায়তা’ দেওয়ার ঘোষণার মাধ্যমে অপমান করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- শিক্ষক সমিতির সহ-সভাপতি রঞ্জিত কুমার সাহা, আলী আকবর হাওলাদার, বজলুর রহমান, সাধারণ সম্পাদক আবুল কাশেম প্রমুখ।