ঘুষ নেয়ায় অভিযোগে ইউজিসি কর্মকর্তা বরখাস্ত

SHARE

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে ঘুষ নেয়ায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অতিরিক্ত পরিচালক ফেরদৌস জামানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সোমবার সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই তথ্য জানিয়েছে ইউজিসি।image_91539_0

এতে বলা হয়, অভিযোগের ভিত্তিতে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধি ১৯৮৫-এর ধারা ১১(১) অনুযায়ী ফেরদৌস জামানকে সাময়িক বরখাস্ত করা হয়।
পাশাপাশি অভিযোগ তদন্তে ইউজিসির সদস্য আতফুল হাই শিবলীকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটিও গঠন করা হয়। অন্য দুই সদস্য হলেন ইউজিসির সদস্য আবুল হাশেম ও মো. আখতার হোসেন। কমিটিকে ১০ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত ৩০ জুন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনিয়ম-দুর্নীতি নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। তাতে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন থেকে শুরু করে শিক্ষার্থীদের পাস করিয়ে দেয়া পর্যন্ত লেনদেন হয়।

এরপর শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছে এ বিষয়ে তথ্য চায়। তাতে কুমিল্লায় অবস্থিত ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ লিখিতভাবে জানায়, ফেরদৌস জামানকে পাঁচ লাখ টাকা ঘুষ দেয়া হয়েছে।