শিক্ষার্থী ও প্রযুক্তিবিদদের অংশগ্রহণে জমজমাট ৪র্থ সিএসই উৎসব

SHARE

532ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের সিএসই বিভাগের আয়োজনে শুরু হয়েছে দুই দিনব্যাপি ৪র্থ সিএসই ফেস্টিভ্যাল-২০১৫। শুক্র ও শনিবার দুই দিনব্যাপি এ উৎসবের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার।

উদ্বোধনী বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, ‘বাংলাদেশসহ বিশ্বে এখন কম্পিউটার প্রোগ্রামারের চাহিদা বাড়ছে তাই দেশে কম্পিউটার প্রোগ্রামার তৈরিতে কাজ করতে হবে।’

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বট-বল নামক রোবো ফুটবল প্রতিযোগিতা, প্রজেক্ট শো, গেমিং প্রতিযোগিতা এবং কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে আইসিটি বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা এবং দেশ সেরা প্রযুক্তিবিদদের অংশগ্রহণের মধ্যে দিয়ে জমজমাট হয়ে উঠেছিল উৎসবটি। উৎসব উপলক্ষে আয়োজিত আইসিটি মেলায় অংশগ্রহণ করছে তথ্যপ্রযুক্তি সম্পৃক্ত পণ্য উৎপাদনকারী ও সেবা দানকারি বিভিন্ন প্রতিষ্ঠান।

উৎসব আয়োজনের সমন্বয়ক সিএসই বিভাগের সহকারী অধ্যাপক কাজী হাসান রবিন জানান, ‘শিক্ষার্থীদের জানার ও শেখার আগ্রহ বাড়াতে এবং সর্বাধুনিক প্রযুক্তি ও দেশসেরা প্রযুক্তিবিদদের সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়ার উদ্দেশ্যই প্রতিবছর ধারাবাহিকভাবে ডব্লিউইউবি সিএসই বিভাগ এই ধরনের সহশিক্ষা কার্যক্রমের আয়োজন করে যাচ্ছে।’

উদ্বোধনী অনুষ্ঠানের আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরী, ট্রাস্টি বোর্ডের সাধারণ সম্পাদক ড. মুশফিক এম চৌধুরী, উপ-উপাচার্য প্রফেসর ডঃ এম নুরুল ইসলাম জিডিজি বাংলার ম্যানেজার জাবেদ সুলতান পিয়াসসহ অনেকে।

উৎসবটি আয়োজনে সার্বিক সহযোগিতা করছে ন্যাশনাল ডিবেট ফেডারেশন (এনডিএফ), বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলা। বিজ্ঞপ্তি।