হজে যেতে পারবে না লাইবেরিয়া ও গিনির মুসলমানরা

SHARE

laiberiya_gini_hajjআফ্রিকার দুটি দেশ লাইবেরিয়া এবং গিনির মুসলিম সম্প্রদায়ের জন্য হজ ও ওমরাহ ভিসা ইস্যু না করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। দেশ দুটিতে মরণব্যাধি ইবোলা জ্বর ছড়িয়ে পড়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর আরব নিউজের।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে বুধবার পত্রিকাটির প্রতিবেদনে জানায়, ‘লাইবেরিয়া ও গিনিতে ঘাতক ভাইরাস এবোলা ছড়িয়ে পড়েছে। এতে বেশ কয়েকজন প্রাণ হারানোরও খবর পাওয়া গেছে। এরই প্রেক্ষিতে কর্তৃপক্ষ এ দুটি দেশের মুসলমানদের হজ ও ওমরাহ ভিসা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।’
 
সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সৌদি মিশনগুলোর প্রতি এ সংক্রান্ত যথাযথ নির্দেশনা প্রেরণ করেছে বলেও ওই কর্মকর্তা জানান।
যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু এখন অব্দি দেশ দুটিতে ভ্রমণের ওপর কোনো সতর্কতা জারি করেনি।
 
উল্লেখ্য, পশ্চিম আফ্রিকার দেশ গিনিতে ইবোলা জ্বরে ইতিমধ্যে ৭৮ জন মারা গেছে। এছাড়া আরো বেশ কয়েকজন এতে আক্রান্ত হয়েছে বলেও খবর পাওয়া গেছে। এছাড়া লাইবেরিয়ার বেশ কয়েকজন এতে আক্রান্ত হয়েছে। ল্যাবরেটরি পরীক্ষার পর কমপক্ষে দু জনের দেহে এ রোগের ভাইরাস পাওয়া গেছে। হু আশঙ্কা করছে, প্রতিবেশী সিয়েরালিওনেও রোগটি ছড়িয়ে পড়তে পারে।