হিরনের স্ত্রীর সংসদের সদস্য পদ নিয়ে হাইকোর্টের রুল

SHARE

নির্বাচনপূর্ব আচরণ বিধি লঙ্ঘনের দায়ে বরিশাল-৫ আসনের উপ-নির্বাচনে প্রয়াত সংসদ সদস্য শওকত হোসেন হিরনের স্ত্রী জেবুন্নেছা আফরোজকে কেন সংসদ সদস্য হিসেবে অযোগ্য ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।image_89504_0

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি সোমবার বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মো. নুরুল হুদা জায়গীরদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আগামী চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন, বরিশাল জেলার রিটার্নিং অফিসার ও সংসদ সদস্য জেবুন্নেছাসহ সংশ্লিষ্টদেরকে এ রুলের জবাব দিতে আদেশ দেয়া হয়েছে।

বরিশাল-৫ আসনের উপ নির্বাচনে বিএনএফ’র প্রার্থী সাইফুল ইসলাম লিটন গত ৮ জুন হাইকোর্টে এ রিট দায়ের করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস তালুকদার কাজল।

এর আগে এ রিটের পর প্রাথমিকভাবে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি খোরশেদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে শুনানি করতে বিব্রতবোধ করেন।

এরপর প্রধান বিচারপতি তৃতীয় বেঞ্চ হিসেবে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করেন। এই বেঞ্চও শুনানি করতে বিব্রতবোধ করেন।
এরপর প্রধান বিচারপতি শুনানি করতে নতুন বেঞ্চ ঠিক করে দেন। সোমবার প্রাথমিক শুনানি শেষে আদালত জেবুন্নেছা আফরোজকে সংসদ সদস্য হিসেবে কেন অযোগ্য ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।