সুদানে বাংলাদেশি শ্রমিকদের ওপর নির্যাতন

SHARE

উত্তর সুদানের একটি টেক্সটাইল কারখানায় মানবেতর জীবন কাটাচ্ছে প্রায় একশ’ বাংলাদেশি শ্রমিক। তুচ্ছ কারণেও তাদের ওপর চালানো হচ্ছে নির্যাতন। তাদের অনেকেই এখন উপায় খুঁজছে দেশে ফেরার। সুদানের সঙ্গে বাংলাদেশের জনশক্তি রফতানি চুক্তি না থাকলেও এই শ্রমিকদের সেখানে পাঠিয়েছে জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠান- আল পূর্বাসা এন্টারপ্রাইজ। খবর ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন।image_88817_0.png

গৃহযুদ্ধের ধকল এখনো কাটিয়ে উঠতে পারেনি আফ্রিকার দেশ সুদান। জাতিসংঘের সহায়তায় সেখানে শান্তি রক্ষা ও উন্নয়ন কার্যক্রম চললেও উত্তর সুদানের অর্থনৈতিক অবস্থা এখনো তলানিতে। এ অবস্থায় সেমটেক্স নামক একটি টেক্সটাইল কারখানায় মাসে ৩০ থেকে ৩২ হাজার টাকা বেতনের প্রলোভনে ছয় মাস আগে কাজে যোগ দেয় ৮৬ জন বাংলাদেশি শ্রমিক। এখন নিদারুন কষ্টে আছেন তারা।

অনুসন্ধানে জানা গেছে, সেমটেক্স কারখানায় ৯৫ জন শ্রমিক পাঠানোর চাহিদাপত্র সংগ্রহ করে ঢাকার মৌচাকের আল পূর্বাসা এন্টারপ্রাইজ। জনপ্রতি অন্তত দুই লাখ টাকা করে নিয়ে এ পর্যন্ত ৮৬ জনকে পাঠিয়েছে পূর্বাসা।

এ ব্যবসার মধ্যস্বত্বভোগী মিরপুরের এসএম আজাদ ইনডিপেনডেন্ট টেলিভিশনকে কৌশলে এড়িয়ে গেলেও মোবাইল ফোনে স্বীকার করলেন তাদের পাঠানো শ্রমিকরা ভালো নেই।

এদিকে, আগে পাঠানো শ্রমিকদের দুর্দশার মধ্যেই সুর মিলিটারি ক্লোথিং ফ্যাক্টরি নামে আরেকটি প্রতিষ্ঠানের চাহিদাপত্র এনে আরো ৯৫ জন শ্রমিককে পাঠানোর প্রক্রিয়া চালাচ্ছে আল পূর্বাসা।