আদালত সম্পর্কে তথ্য নিয়ে মন্তব্য করবেন: ট্রাইব্যুনাল

SHARE

ট্রাইব্যুনালের বিচার নিয়ে টকশোতে মন্তব্য করায় সাংবাদিক মাহফুজ উল্লাহ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ চ্যানেল২৪ এর কর্তৃপক্ষকে সতর্ক করে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে।image_86053_0

চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বৃহস্পতিবার এ রায় দেন।

পর্যবেক্ষণে আদালত বলেন, “ভবিষ্যতে আদালত সম্পর্কে তথ্য নিয়ে মন্তব্য করবেন।”

একই সঙ্গে দেশের সম্মানিত ব্যক্তিদের আরো সচেতন হয়ে মন্তব্য করতে বললেন আদালত। আদালত বলেন, “এমন মন্তব্য করা যাবে না, যাতে জনগণের মনে বিরূপ ধারণা সৃষ্টি হয়।”

গত বছরের ১৮ সেপ্টেম্বর যে টকশোর কারণে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হয়েছিল সেই ‘মুক্তবাক অনুষ্ঠানটি’ পুনঃপ্রচারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ট্রাইব্যুনাল।

আদালতের রায় ঘোষণার সময় আসামিপক্ষে অ্যাডভোকেট তাজুল ইসলাম, আসাদুজ্জামান, ব্যারিস্টার রুমীন ফারহানা উপস্থিত ছিলেন। অপরদিকে প্রসিকিউটর তুরিন আফরোজ, তাপস কান্তি বল প্রমুখ উপস্থিত ছিলেন।

গত বছরের ২৬ সেপ্টেম্বর গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সাংবাদিক মাহফুজ উল্লাহসহ চ্যানেল২৪ এর বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না জানতে চেয়ে রুল জারি করেন ট্রাইব্যুনাল।

এর আগে গত ২৪ সেপ্টেম্বর ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয় বরাবর প্রসিকিউশনের পক্ষ থেকে বেসরকারি টেলিভিশন চ্যানেল২৪ কর্তৃপক্ষসহ আটজনকে বিবাদী করে অভিযোগ দাখিল করে প্রসিকিউশন।

প্রসিকিউশনের অভিযোগে বলা হয়, গত ১৮ সেপ্টেম্বর চ্যানেলে২৪ এর রাত এগারটার ‘মুক্তবাক’ নামক টকশোতে ট্রাইব্যুনালের বিচার বিষয়ে এই মন্তব্য করেন।
টকশোতে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘বিচারপতি শামীম হাসনাইন সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে সাক্ষ্য দিতে চেয়েছিলেন। কিন্তু কেন তাকে দেয়া হয়নি। তাহলে কি বিচারের বাণী নিভৃতে কাদঁবে না?’