একাদশে ভর্তির দ্বিতীয় দফা তালিকা সোমবার

SHARE

nahid taএকাদশ শ্রেণীতে ভর্তির দ্বিতীয় দফা তালিকা প্রকাশিত হবে  সোমবার।  এই তালিকা থেকে ভর্তি কার্যবক্রম চলবে ৭ ও ৮ জুলাই।

রোববার সকালে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান। এ সময় শিক্ষাসচিব নজরুল ইসলাম খানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রথম দফায় ভর্তির আবেদন জমা পড়েছে ১১ লাখ ৫৬ হাজার ২২৪টি।  এ পর্যন্ত ভর্তি হয়েছে নয় লাখ ২৩ হাজার ১০৫ জন। মোট চার দফায় ভর্তির আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

মন্ত্রী জানান, তৃতীয় দফার ভর্তির জন্য ৯ ও ১০ জুলাই আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। ১১ জুলাই ফল প্রকাশ করা হবে। ১২ জুলাই ভর্তি সম্পন্ন হবে। চতুর্থ দফায় ১৩ থেকে ২১ জুলাই আবেদনের সুযোগ পাবে। ২৩ জুলাই ফল প্রকাশ এবং ২৫ ও ২৬ জুলাই ভর্তি।  সব শিক্ষার্থীই ভর্তির সুযোগ পাবে বলে জানান তিনি।

কয়েকবার পেছানোর পর গত ২৮ জুন রাতে একাদশ শ্রেণীতে ভর্তির প্রথম দফা ফল প্রকাশ করা হয়।

একাদশ শ্রেণীতে ভর্তির নতুন নীতিমালা হলো, মাধ্যমিক পরীক্ষার (এসএসসি) ফলের ভিত্তিতে করা আবেদনের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডই ঠিক করে দেয় কে কোন কলেজে ভর্তির সুযোগ পাবে। এ জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে বা এসএমএসের মাধ্যমে পছন্দের পাঁচটি কলেজের তালিকা দিয়ে আবেদন করে।

এরই মধ্যে একাদশ শ্রেণীর ক্লাস শুরু হয়েছে। তবে অনেক শিক্ষার্থী নানা জটিলতার কারণে এখনো ভর্তি হতে পারেনি।