ঈদ উপলক্ষে ২২ হাজার কোটি টাকার নতুন নোট

SHARE

takaপবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে আজ বৃহস্পতিবার প্রায় ২২ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। বিভিন্ন অংকের মুদ্রা মিলিয়ে এই নতুন টাকা বাজারে ছাড়া হবে। প্রতিবছরই ঈদের সময় এই নতুন নোট বাজারে ছাড়া হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান বলছিলেন, বেশিসংখ্যক নতুন নোট বাজারে ছাড়ার জন্য এই সময়টাই বেছে নেয়ার মূল কারণ ঈদের আনন্দটা মানুষের সঙ্গে ভাগ করে নেয়া।

ঈদের সময় অনেকে সালামি হিসেবে বা উপহার হিসেবে মানুষ নতুন নোট দেয় আর এই সময় নতুন টাকা পেতেও মানুষ পছন্দ করে। আর তাই রোজার সময় ঈদের আগে নতুন নোট ছাড়ার উদ্যোগ।

বাংলাদেশ ব্যাংকের নয়টি অফিস থেকে ও বানিজ্যিক ব্যাংকের অনেকগুলো শাখা থেকে এই টাকা একসাথে ছাড়া হবে। এই নোটগুলো আগে থেকে ছাপা থাকে, চাহিদা অনুযায়ী এ সময় ছাড়া হয়।

ঈদের সময় ছোট ছোট নোটগুলোর চাহিদা বেশি বেড়ে যায়। তবে অনেক ব্যবসায়ী বেতনে নতুন নোট দিতে চায় বলে বড় নোটগুলোরও চাহিদা থাকে- বলছিলেন মাহফুজুর রহমান।

একজন গ্রাহক কে কত টাকার নোট নেবে সেটার কোন সীমাবদ্ধতা না থাকলেও বাংলাদেশ ব্যাংকের কাউন্টারে একটা লিমিটেশন থাকে বলে জানিয়েছেন মিঃ রহমান। সূত্র: বিবিসি।