‘একাদশ শ্রেণীতে ভর্তির ফল রাতে’

SHARE

hsc admissionশিক্ষাসচিব নজরুল ইসলাম খান বলেছেন, “রোববার রাতের মধ্যেই একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ করা হবে।”

দুপুর সাড়ে ১২টার দিকে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে সাংবাদিকদের বিষয়টি জানান তিনি।

এর আগে ওয়েবসাইটের কারিগরি ত্রুটির কারণে একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশে দেরি হচ্ছে বলে জানিয়েছিলেন শিক্ষাসচিব। তিন দফা পেছানোর পর আজ ফল প্রকাশ করার আশাবাদ ব্যক্ত করেছিলেন তিনি।

শনিবার মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলার রাজদিয়া অভয় পাইলট উচ্চ বিদ্যালয়ে স্কুল ব্যাংকিং বুথ উদ্বোধন অনুষ্ঠানে গিয়ে শিক্ষাসচিব এ আশ্বাস দিয়েছিলেন।

বুয়েটের কারিগরি সহায়তা নিয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ভর্তির এ কাজটি করছে। এবার কলেজগুলোতে একাদশ শ্রেণীর ভর্তির জন্য প্রথমবারের মতো ‘স্মার্ট অ্যাডমিশন সিস্টেম’ চালু করা হয়। অনলাইনে আবেদন গ্রহণ থেকে শুরু করে পর্যায়ক্রমে বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে এই ওয়েবসাইটে। কিন্তু এ ব্যবস্থায় শুরু থেকেই গলদঘর্ম হতে হচ্ছে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের।

আবেদন গ্রহণের সময় অনেক শিক্ষার্থীকে না জানিয়েই কে বা কারা তাদের পক্ষে আবেদন করে ফেলে। এ কারণে কাঙ্ক্ষিত কলেজে ভর্তি নিয়ে অনিশ্চয়তায় পড়ে ওই সব শিক্ষার্থী।

আর এখন চূড়ান্ত পর্যায়ে এসে ‘ডিজিটাল কারিগরি সমস্যায়’ ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা কে কোন কলেজে ভর্তির জন্য মনোনীত হয়েছে, তার তালিকা প্রকাশ করতে পারছে না শিক্ষা বোর্ড। তিন দফা সময় বাড়িয়ে বোর্ড শনিবারও ফল প্রকাশ করতে পারেনি।