তাপদাহে পাকিস্তানে ১২২ জনের মৃত্যু

SHARE
dabadhaতীব্র তাপদাহে পাকিস্তানের সবচেয়ে বড় শহর করাচিসহ দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশের কয়েকটি জেলায় অন্তত ১২২ জনের মৃত্যু হয়েছে।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
সিন্ধু প্রদেশের স্বাস্থ্য সচিব সাঈদ ম্যাংনেজো এএফপিকে বলেন, ‘তীব্র তাপদাহে শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত করাচিতে ১১৪ জন এবং সিন্ধু প্রদেশের অন্য তিন জেলায় আরও ৮ জনের মৃত্যু হয়েছে।’
তিনি জানান, প্রাদেশিক সরকার প্রদেশের সব হাসপাতালে জরুরি অবস্থা জারি করেছে। ফলে প্রদেশের কোনো হাসপাতাল থেকে বের হতে পারছেন না চিকিৎসক ও নার্সসহ কর্মকর্তা-কর্মচারীরা। পাশাপাশি হাসপাতালগুলোতে ওষুধের সরবরাহও আগের তুলনায় বাড়ানো হয়েছে।
পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী করাচিতে গত শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস, যা করাচিতে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা থেকে মাত্র ২ ডিগ্রি কম। ১৯৭৯ সালে করাচিতে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াস।
করাচির সরকারি জিন্নাহ হাসপাতালের জরুরি বিভাগের প্রধান ডা. শীমিন জামিল জানান, এই হাসপাতালেই চিকিৎসাধীন অবস্থায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।
তিনি বলেন, ‘তারা সবাই হিট স্ট্রোকে মারা গেছে।’
পাকিস্তানের আবহাওয়া বিভাগ বলছে, আগামী কয়েকদিনের মধ্যেই তাপাত্রা কমে আসতে পারে। তবে তাপমাত্রা কমে আসার আগ পর্যন্ত দেশটির চিকিৎসকরা লোকজনকে রোদ যথাসম্ভব এড়িয়ে চলার এবং সুতির পোশাক পরার পরামর্শ দিয়েছেন।