‘রিভেঞ্জ পর্নো’ সেন্সর করবে গুগল

SHARE
googleকোনো ওয়েবসাইটে প্রকাশিত কারও অননুমোদিত নগ্ন ছবি বা ‘রিভেঞ্জ পর্নো’ নিজেদের ইন্টারনেট সার্চ ইঞ্জিনে প্রদর্শনের ক্ষেত্রে সেন্সরশিপ আরোপের পরিকল্পনা করছে গুগল।
গুগলের নতুন নীতিমালায় এ পরিকল্পনার কথা উল্লেখ করা হয়েছে বলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে।
শুক্রবার ঘোষিত গুগলের নতুন নীতিমালা অনুযায়ী, অনুমতি ছাড়া কারও নগ্ন ছবি কোনো ওয়েবসাইটে প্রকাশ করা হলে সেই ব্যক্তি গুগলের কাছে আবেদন জানাতে পারবে যাতে প্রকাশিত ছবির লিংকটি সার্চ ইঞ্জিনে দেখা না যায়।
একটি নির্ধারিত ফর্মে আবেদন করে প্রকাশিত অননুমোদিত ছবির ক্ষেত্রে এই সেন্সরশিপ আরোপ করা যাবে। আর কয়েক সপ্তাহের মধ্যেই এ সুবিধাটি চালু করা সম্ভব হবে বলে আশা করছে গুগল কর্তৃপক্ষ।
গুগলের সার্চ বিষয়ক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অমিত সিংঘাল শুক্রবার এক ব্লগ পোস্টে লেখেন, ‘রিভেঞ্জ পর্নো হিসেবে যেসব ছবি প্রকাশ করা হয় তা খুবই ব্যক্তিগত এবং এসব ছবি একজন মানুষকে মানসিকভাবে বিপর্যস্ত করে দিতে পারে। বিশেষ করে নারীদের হেয় করতেই এ ধরনের ছবি প্রকাশ করা হয়।’
ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের অন্তত ১৭টি অঙ্গরাজ্যে ‘রিভেঞ্জ পর্নো’র (প্রতিশোধ নিতে সাবেক সঙ্গীর যৌনতামূলক ছবি প্রকাশ) বিরুদ্ধে আইন হয়েছে এবং চলতি বছর পুরো যুক্তরাষ্ট্রেই ‘রিভেঞ্জ পর্নো’ নিষিদ্ধের প্রস্তাব কংগ্রেসে উত্থাপন করা হতে পারে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।