কোপা আমেরিকা শেষ নেইমারের

SHARE
neymar_144458চার ম্যাচে নিষেধাজ্ঞার খড়গে চিলিতে চলমান কোপা আমেরিকা টুর্নামেন্ট থেকে কাটা পড়লেন ব্রাজিল অধিনায়ক নেইমার।
কলম্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে অখেলোয়াড়সুলভ আচরণের কারণে শুক্রবার তাকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়।
শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়, দক্ষিণ আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ‘কনমেবল’ ২৩ বছর বয়সী নেইমারের নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছে।
গত ১৭ জুন কলম্বিয়ার বিপক্ষে ম্যাচটিতে ১-০ গোলে হেরে যায় ব্রাজিল। খেলার শেষ বাঁশি বাজার পর ম্যাচে কলম্বিয়ার পক্ষে একমাত্র গোলটি করা জেইসন মুরিলোর গায়ে সজোরে বল মারেন নেইমার। এই ঘটনাকে ঘিরে দু’দলের খেলোয়াড়দের মধ্যে উত্তেজনা দেখা হয়। শেষ পর্যন্ত ওই ঘটনায় নেইমারকে লাল কার্ড দেখান রেফারি। নেইমারের সঙ্গে কলম্বিয়ার কার্লোস ব্যাক্কাকেও দেখানো হয় লাল কার্ড।
অখেলোয়াড়সুলভ আচরণের কারণে নেইমারের মতো ব্যাক্কার ওপরেও নেমে এসেছে নিষেধাজ্ঞার খড়্গ। তবে ব্যাক্কা নিষিদ্ধ হয়েছেন দুই ম্যাচের জন্য।
কনমেবল জানায়, চার ম্যাচে নিষেধাজ্ঞার পাশাপাশি নেইমারকে ১০ হাজার ডলার জরিমানাও করা হয়েছে। এই সাজার কারণে নেইমার আর এবারের কোপা আমেরিকা টুর্নামেন্টে খেলতে পারবেন না, কেননা এই টুর্নামেন্টের ফাইনালে গেলেও সবমিলিয়ে চারটি ম্যাচই খেলার সুযোগ পাবে ব্রাজিল।
তবে নেইমার যদি সাজার বিরুদ্ধে আপিল করেন এবং আপিলে সফল হন তবে টুর্নামেন্টে তার ফেরার পথ খুলতে পারে বলেও লাতিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে।
এর আগে গত বিশ্বকাপেও কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের পরই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন ব্রাজিলের ‘প্রাণভোমরা’ নেইমার। তবে সেবার নিষেধাজ্ঞা নয়, কলম্বিয়ার রক্ষণভাগের খেলোয়াড় হুয়ান ক্যামিলো জুনিগার মারাত্মক ফাউলের শিকার হয়ে ঘরের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপ থেকে ছিটকে যান নেইমার।