‘প্রাণঘাতী’ শৈত্যের কবলে যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চল

SHARE
kuদুই দশকের রেকর্ড ভাঙা নিম্নতাপমাত্রার শৈত্যপ্রবাহ যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলকে অচল করে দিয়ে পূর্বাঞ্চলের দিকে এগিয়ে যাচ্ছে বলে আবহওয়ার পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।

তীব্র শৈত্যপ্রবাহের কারণে সোমবার শিকাগো ও আশপাশের এলাকাগুলোর স্কুল বন্ধ রাখা হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

তুষারযুক্ত বরফশীতল তীব্র বাতাস পুরো মধ্যপশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে গিয়ে পুরো এলাকা ঘন তুষারে ঢেকে দিয়েছে।

বছরের প্রথম শীতকালীন ঝড় উত্তরপূর্বাঞ্চলে আঘাত হানার কয়েকদিনের মধ্যে উত্তর মেরু থেকে বয়ে আসা শৈত্য প্রবাহে দুই দশকের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড হয়েছে। এতে হাজার হাজার বিমান যাত্রা বাতিল বা সূচি পরিবর্তন করতে হয়েছে।

কানাডা ও যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে তুষারঝড়ের কারণে এ পর্যন্ত ১৬ জন প্রাণ হারিয়েছে। এ ছাড়া বিমানের চার হাজারেরও বেশি ফ্লাইট বাতিল হয়ে যায়।

রোববার যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ বলেছে, “দুই দশকের মধ্যে সবচেয়ে শীতল তাপমাত্রা উত্তর মেরুর তীব্রতা নিয়ে উত্তর ও মধ্যাঞ্চলজুড়ে ছড়িয়ে পড়ছে।”

“তীব্র ঝড়ো বাতাসসহ এই নিম্নতাপামাত্রার কারণে প্রাণঘাতী তীব্র ঠাণ্ডা মাইনাস ৫১ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে।”

এই ধরনের আবহাওয়ায় আবরণহীন ত্বক কয়েক মিনিটের মধ্যে তুষারকামড়ে (ফ্রস্টবাইট) আক্রান্ত হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

বিপজ্জনক ঠাণ্ডা আবহাওয়া থেকে শিশুদের রক্ষার জন্য মিনেসোটার গভর্নর মার্ক ডেটন সোমবার সব সরকারি স্কুল বন্ধ রাখার নিদের্শ দিয়েছেন। শিকাগোর সরকারি স্কুলগুলোর জন্যও একই নির্দেশ জারি করা হয়েছে।

জাতীয় আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ বব ওরাভেস বলেছেন, “পুরো উত্তর আমেরিকার এখনকার আবহাওয়ার পরিস্থিতি উত্তর মেরুর (আর্কটিক) আবহাওয়া দক্ষিণে বয়ে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হয়ে আছে।”

উত্তর মেরুর এ শৈত্যপ্রবাহের কারণে ওহাইও, সাউথ ডাকোটা, ইলিনয় অঙ্গরাজ্যসহ আশপাশের এলাকায় গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে তীব্র ঠান্ডা পড়তে পারে। টেনিসি এবং কেনটাকিতে কয়েক ইঞ্চি তুষার জমতে পারে।

ওরাভেসের উদ্ধৃতি দিয়ে রয়টার্স বলেছে, “উত্তর মেরু অঞ্চল থেকে এর আগে খুব জোরালো শৈত্যপ্রবাহ হয়েছিল ১৯৯৪ সালে। এত ঠান্ডা সচরাচর পড়ে না”।

কানাডার টরন্টোর তাপমাত্রা গত বৃহস্পতিবার মাইনাস ২৯ এবং কুইবেক সিটিতে মাইনাস ৩৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। দুই দশকের মধ্যে এটি ছিল সর্বনিম্ন তাপমাত্রা।

যুক্তরাষ্ট্রে বোস্টনসহ উত্তর-পূর্বাঞ্চলীয় নিউ ইংল্যান্ডের আংশিক এলাকা শুক্রবার সকাল পর্যন্ত ১৪ ইঞ্চি তুষারে ঢাকা পড়ে। ওয়াশিংটনে ২ ইঞ্চির বেশি তুষারপাত হয়ে। এছাড়া, বাল্টিমোরে ৩ থেকে ৬ ইঞ্চি, ফিলাডেলফিয়ায় ৫ ইঞ্চি এবং হার্টফোর্ডে ৬ থেকে ১০ ইঞ্চি তুষারপাত হয়। শৈত্যপ্রবাহ আরো সম্প্রসারিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

তবে “এটি দীর্ঘস্থায়ী হবে না, সপ্তাহের শেষ দিকে পুরো দেশের তাপমাত্রা সহনশীল হয়ে উঠবে,” বলেন ওরাভেস।

আবহাওয়া বিভাগ, রোববার রাতে শিকাগো ও ইন্ডিয়ানাপোলিসে তাপমাত্রা মাইনাস ২৪ সেন্টিগ্রেড, মিনেয়াপোলিসে মাইনাস ৩৪ সেন্টিগ্রেড এবং নর্থ ডাকোটার ফার্গোতে মাইনাস ৩১ সেন্টিগ্রেড নেমে যেতে পারে বলে সতর্ক করেছে।

রোববার মিনোসোটার ব্যাবিট ও এমব্যারাসে তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি ছিল বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।