বঙ্গবন্ধু এ্যাওয়ার্ড পেলেন অধ্যাপক ড. মনিরুল হাসান খান

SHARE

monirul hasan khanজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল হাসান খান পরিবেশ ও বন মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত ২০১৫ সালের ‘বন্যপ্রাণি সংরক্ষণ শাখায় বঙ্গবন্ধু এ্যাওয়ার্ড’ লাভ করেছেন।

গত ১ জুন ২০১৫ তারিখে বাংলাদেশ সরকার গেজেটের মাধ্যমে এ তথ্য প্রকাশ করে। শীঘ্রই এক অনুষ্ঠানের মাধ্যমে এ পদক প্রদান করবে বলে জানা গেছে।

অধ্যাপক ড. মনিরুল হাসান খান এ এ্যাওয়ার্ড লাভ করায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম তাঁকে অভিনন্দন জানিয়েছেন।

অধ্যাপক ড. মনিরুল হাসান খান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রাক্তন ছাত্র। ২০০৫ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে প্রভাষক পদে যোগদেন। এরআগে ২০০৪ সালে তিনি যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় হতে কমনওয়েলথ স্কলারশীপ প্রান্তির মাধ্যমে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ২০১৪ সালে প্রাণিবিদ্যা বিভাগে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। বন্যপ্রাণি নিয়ে গবেষণা এবং সংরক্ষণে বিশেষ অবদান রাখার জন্য তিনি ২০০৭ সালে যুক্তরাজ্যের ফর্কটেইল জাইস এ্যাওয়ার্ড, ২০০৮ সালে জুলজিক্যাল সোসাইটি অব লন্ডন এ্যাওয়ার্ড এবং ২০১০ সালে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য কর্তৃক প্রদত্ত ফিউচার কনজারভেশনিস্ট এ্যাওয়ার্ড অর্জন করেন।