ঈদের আগে শ্রমিক ছাঁটাই নয়

SHARE

mojibul haque chunno1ঈদের আগেই তৈরি পোশাক শিল্পে  নিয়োজিত শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের পাশাপাশি শ্রমিক ছাঁটাই বন্ধের নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু।

বুধবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির বৈঠকে এই নির্দেশ দেয়া হয়।

বৈঠকে পোশাক শিল্প কারখানায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য কাজ করার আহ্বান জানান বিজিএমইএ এবং বিকেএমইএ  নেতারা। ঈদের আগে যথাসময়ে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের প্রতিশ্রুতিও দেন তারা।

মন্ত্রী জানান, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কার্যনির্বাহী কমিটিতে তিন বছরের জন্য সহকারী পদ পেয়েছে বাংলাদেশ। ২৩টি ভোট পেয়ে বাংলাদেশ এই পদের জন্য নির্বাচিত হয়েছে। ফলে বাংলাদেশ সরাসরি শ্রমকিদের স্বার্থ রক্ষায় কাজ করতে পারবে।

নিবন্ধিত শিল্প করখানার মালিকদের নিজেদের মধ্যকার সংকট মোকাবেলায় আলোচনার অনুরোধ জানান প্রতিমন্ত্রী। এছাড়া বিজিএমইএ ও বিকেএমইএ’র সদস্য ছাড়াও নিবন্ধনহীন অন্য কারখানা মালিকদের সঙ্গে সরকারের প্রতিনিধি ও বিজিএমইএ-বিকেএমইএ প্রতিনিধিরা যেন যোগাযোগ রক্ষা করতে পারেন সেজন্য নিবন্ধনহীন পোশাক কারখানার তালিকাও হালনাগাদের নির্দেশ দেন তিনি।

শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নুর সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে উপস্থিত ছিলেন বিজিএমইএ সহ-সভাপতি রিয়াজ বিন মাহমুদ, বিকেএমইএ’র পরিচালক কামাল পাশা, মন্ত্রণালয়ের সচিব মজিবুর রহমান, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আহমেদ, যুগ্ম-সচিব (শ্রম) ফয়জুর রহমান প্রমুখ। এছাড়াও জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ ছাড়াও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারাও বৈঠকে উপস্থিত ছিলেন।