স্বাস্থ্যখাতের বরাদ্দ নিয়ে অসন্তুষ্ট মন্ত্রী

SHARE

nasimsবাজেটে স্বাস্থ্যখাতের জন্য বরাদ্দকৃত অর্থের বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

২০১৪-১৫ অর্থবছরের বাজেট ঘোষণার একদিন আগে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন নাসিম।

অর্থমন্ত্রীকে সম্মত করতে পেরেছেন এমন দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “স্বাস্থ্যখাতে এবার ১০ শতাংশেরও বেশি বাজেট বাড়ছে। আগামী বছর তা দ্বিগুণ হয়ে যাবে।”

সংবাদ সম্মেলনে উপস্থিত স্বাস্থ্যসচিব এমএন নিয়াজ উদ্দিন জানান, গত বছর স্বাস্থ্যখাতে বাজেট ছিল নয় হাজার কোটি টাকা, এবার তা ১১ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে এবং আগামী বছর একই খাতে প্রায় ১৯ হাজার কোটি টাকার বাজেট হবে।

কিন্তু বছর বছর জাতীয় বাজেটের পরিমাণ বাড়ছে, আর তার সঙ্গে তাল মিলিয়ে আনুপাতিক হারেই স্বাস্থ্যখাতের বরাদ্দও বাড়ছে। তার মানে স্বাস্থ্যখাতে বরাদ্দকৃত বাজেট আগের মতোই কি-না জিজ্ঞেস করা হলে উপস্থিত সাংবাদিকদের বলা হয়, “বাজেট নিয়ে আরো বেশি করে লেখেন।”

স্বাস্থ্যখাতের জন্য অর্থবরাদ্দ নির্দিষ্ট করে ঠিক কতটুকু বাড়ছে জানতে চাওয়া হলে নাসিম বলেন, “আমি সন্তুষ্ট নই। স্বাস্থ্যখাতে আরো বাজেট বাড়ানো প্রয়োজন।”

এ সময় স্বাস্থ্যসচিব বলেন, “মাননীয় মন্ত্রীর নেতৃত্বে এবার আমরা আগের তুলনায় বাজেট বাড়তে পেরেছি এবং আগামীতে তা আরো বাড়বে বলে আশা প্রকাশ করছি।”