‘পূর্ব ইউরোপের মিত্রদের পাশে থাকবে যুক্তরাষ্ট্র ’

SHARE

obama40যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইউরোপে যুক্তরাষ্ট্রের মিত্রদের নিরাপত্তা দেওয়া একটি পবিত্র দায়িত্ব। পূর্ব ইউরোপের মিত্রদের রক্ষায় সব ধরনের সহযোগিতা দিয়ে যাবো আমরা। তিনি বলেন, শান্তি হচ্ছের যে কোন দেশে উন্নয়নের পূ্‌র্ব শর্ত। শান্তি ছাড়া স্থিতিশীলতা অর্জন কঠিন।

বুধবার পোল্যান্ড সফরে দেশটির রাজধানী ওয়ারসে দেয়া এক বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

পূর্ব ইউরোপে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি বাড়ানোরও ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ওবামা। পোল্যান্ড সফরের শুরুতেই প্রে. ওবামা ১০০ কোটি ডলারের এ সংক্রান্ত একটি পরিকল্পনার কথা প্রকাশ করেছেন। 

ইউক্রেনে রাশিয়ার হস্তক্ষেপের পরই তার এই প্রস্তাবের কথা প্রকাশ করা হলো।

ধারনা করা হচ্ছে যে, মার্কিন প্রেসিডেন্টের এই পূর্ব ইউরোপ সফরের সময় ইউক্রেনের সঙ্কটই প্রাধান্য পাবে।

পোল্যান্ডের প্রেসিডেন্ট ব্রনিস্লাভ কমোরোস্কি-কে পাশে নিয়ে প্রেসিডেন্ট ওবামা এই যে ইউরোপে মার্কিন সামরিক শক্তিবৃদ্ধির পদক্ষেপের কথা ঘোষণা করলেন, এর জন্য অবশ্য তার কংগ্রেসের সমর্থন দরকার হবে।

এতে ব্যয় হবে প্রায় ১০০ কোটি মার্কিন ডলার। হোয়াইট হাউস এর নাম দিয়েছে ‘ইউরোপকে আশ্বস্ত করার উদ্যোগ’ এবং এর অধীনে ওবামা আরো কয়েকজন পূর্ব ইউরোপীয় নেতার সাথে সাক্ষাৎ করবেন। তাদের মধ্যে মার্কিন সামরিক মহড়ার বিষয়টি নিয়ে কথা হবে।

ওবামা বলেন, আমি একটি নতুন উদ্যোগের কথা ঘোষণা করছি- যার লক্ষ্য হচ্ছে ইউরোপে আমাদের নেটো জোটের যে সহযোগীরা আছে তাদের নিরাপত্তা বৃদ্ধি করা। এই প্রয়াসের অধীনে, মার্কিন কংগ্রেসের সমর্থন নিয়ে- ইউরোপে যুক্তরাষ্ট্র আরো সরঞ্জাম মোতায়েন করবে।

তিনি বলেন, আমরা আমাদের মিত্রদের সাথে মহড়া এবং প্রশিক্ষণের আওতাও সমপ্রসারিত করবো – যাতে আমাদের বাহিনীর প্রস্তুতি আরো বাড়ানো যায়।

ওবামা বলেন ইউক্রেনের ঘটনাবলীর কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র পোল্যান্ডের জন্য তার সমর্থন বৃদ্ধি করছে।

তিনি বলেন, ইউক্রেনে এখন যে পরিস্থিতি, তার কারণে আমরা পোল্যান্ডে আমেরিকান উপস্থিতিও বাড়িয়েছি। আমরা স্থলসেনা এবং এফ ১৬ বিমানের পরিমাণ বৃদ্ধি করেছি- যাতে নেটোর বিমান মিশনগুলো কাজে এবং প্রশিক্ষণের ক্ষেত্রে সুবিধে হয়। তাছাড়া মধ্য এবং পূর্ব ইউরোপে নেটোর বর্ধিত উপস্থিতিরও একটা অংশ।”

এমন এক সময়ে ওবামা এই ঘোষণা দিলেন যখন ইউক্রেনের স্লোভিয়ানস্কে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী এবং ইউক্রেনের সরকারি সৈন্যদের মধ্যে তীব্র লড়াই চলছে।

ওবামা তার ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিও আহ্বান জানিয়েছেন যেন পূর্ব ইউক্রেনে জঙ্গী ও অস্ত্রের সরবরাহ বন্ধ করা হয় এবং তিনি যেন কিয়েভের সরকারের সাথে বৈঠকের উদ্যোগ নেন