রাতে কর্মসূচি না দেয়ার অনুরোধ অভিভাবকদের

SHARE
oleveপরীক্ষা চলাকালীন সময়ে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত কোনো আন্দোলন কর্মসূচি না দেয়ার জন্য বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার প্রতি অনুরোধ জানিয়েছেন ও লেবেল এবং এ লেবেল শিক্ষার্থী ও অভিভাবকরা।
আজ শনিবার নিবার দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ও-লেভেল এবং এ-লেভেল পরীক্ষার্থীদের অভিভাবক আয়োজিত মানববন্ধনে তারা এ অনুরোধ জানান।
মানববন্ধনে অভিভাবকরা বলেন, এ বছর ও-লেভেল এবং এ-লেভেল পরীক্ষায় প্রায় সাড়ে সাত হাজার পরীক্ষার্থী অংশ নিচ্ছে। ইডেক্সেল বোর্ডের নিয়মানুযায়ী, দেশে হরতাল বা অবরোধ চলাকালে পরীক্ষা নেওয়া হয় না।
কোনো কর্মসূচির কারণে পরীক্ষা স্থগিত হলে শিক্ষার্থীরা একবছর পিছিয়ে পড়বে উল্লেখ করে তারা বলেন, ‘যদি সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল থাকে, তাহলে সকাল সাড়ে ১০টার পরীক্ষা সন্ধ্যা ৭টায় এবং বিকাল ৩টার পরীক্ষা রাত পৌনে ১২টায় অনুষ্ঠিত হয়। কিন্তু যদি ২৪ ঘণ্টা বা ৪৮ ঘণ্টার লাগাতার হরতাল বা অবরোধ থাকে, তাহলে অনুষ্ঠিতব্য সেই পরীক্ষা আর নেওয়া হয় না। কারণ, সারা পৃথিবী জুড়ে অভিন্ন প্রশ্নপত্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।’
তারা বলেন, আমাদের সন্তানরা এ বছর পরীক্ষা দিতে না পারলে তাদের পরীক্ষা আবার ছয় মাস পিছিয়ে যাবে। প্রতিবার পরীক্ষার র্ফম ফিল-আপের জন্য শিক্ষার্থীপ্রতি ৫০ হাজার টাকা করে খরচ হয়। তাই, এবার পরীক্ষা দিতে না পারলে আবার আমাদের এতগুলো টাকা খরচ করতে হবে। তাই বিরোধীদলীয় নেতার প্রতি আমাদের আবেদন, তিনি যেন সাড়ে সাত হাজার পরীক্ষার্থীর কথা চিন্তা করে এই পরীক্ষা চলাকালে লাগাতার হরতাল-অবরোধ না দেন।
প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি থেকে শুরু হওয়া এ পরীক্ষা আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত চলবে। বিট্রিশ কাউন্সিলের অধীনে এবছর প্রায় ৫৮০০ শিক্ষার্থী ও-লেবেল এবং এ-লেবেল পরীক্ষায় অংশ নিচ্ছে।