রিয়ালকে হারিয়ে ১২ বছর পর ফাইনালে জুভেন্টাস

SHARE

real14২০০৩ সাল। উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস। প্রথম লেগে রিয়াল মাদ্রিদ ২-১ গোলে জয় পায়। দ্বিতীয় লেগে জুভেন্টাস ৩-১ ব্যবধানে (দুই লেগ মিলিয়ে ৪-৩) রিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন লিগের ফাইনালে ওঠে।

এরপর শুরু হয়েছে জুভেন্টাসের ফাইনালে ওঠার অপেক্ষার পালা। সেই অপেক্ষার পালা দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে। মাঝে কেটে গেছে ১২টি বছর। ফাইনালে ওঠা হয়নি তাদের। অবশেষে অপেক্ষার পালা ফুরিয়েছে। সেই রিয়াল মাদ্রিকেই হারিয়ে এক যুগ পর উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠার স্বপ্ন পূরণ হয়েছে তুরিনের ওল্ড লেডিদের।

৬ জুন বার্লিনে ইউরোপের সবচেয়ে মর্যাদার আসর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে বার্সেলোনার মুখোমুখি হবে তারা। ফাইনালে ওঠার আনন্দে যারপরনাই রঙিন এখন সাদা-কালো শিবির। আর বেদনার নীলে নীলাভ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ১৯৯০ সালের পর থেকে চ্যাম্পিয়নস লিগের শিরোপা কেউ অক্ষুণ্ন রাখতে পারেনি। রাখতে পারল না লস ব্লাঙ্কোসরাও।

প্রথম লেগে ২-১ গোলে জয় পায় জুভেন্টাস। সে কারণে ফাইনালে এক পা দিয়ে রেখেই ফিরতি লেগে রিয়ালের মাঠে খেলতে আসে তারা। সহজ সমীকরণ সামনে। কোনোভাবে ড্র করলেই ফাইনালে ওঠার পথ খোলা। আলভারো মোরাতার গোলে সেই পথ বেয়েই এক যুগ পর ফাইনালে পৌঁছেছে জুভারা।

ঘরের মাঠে প্রথমার্ধে রিয়াল দারুণ খেলে। ২১ মিনিটে হামেজ রদ্রিগেজকে জর্জিও কিয়েলিনি ডি বক্সের মধ্যে ফেলে দিলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। পেনাল্টি থেকে গোল করে রিয়ালকে ১-০ গোলে এগিয়ে নেন ক্রিস্টিয়ানো রোনালদো। যা ছিল চ্যাম্পিয়নস লিগে তার ৭৭তম গোল। এই গোলের সুবাদে লিওনেল মেসির সঙ্গে এখন যৌথভাবে তিনি চ্যাম্পিয়নস লিগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন।

১-০ গোলে এগিয়ে থেকেই বিশ্রামে যায় কার্লো আনচেলোত্তির দল। বিশ্রামে যাওয়ার আগ পর্যন্ত ফাইনালে এল ক্লাসিকোর স্বপ্ন দেখতে শুরু করেছিলেন মাঠে উপস্থিত ৫০ হাজার রিয়াল সমর্থক।

বিরতির পর আলভারো মোরাতা গোল করে ম্যাচে সমতা ফেরান। পাশাপাশি এল ক্লাসিকো ফাইনালের স্বপ্নেও জল ঢেলে দেন। এরপর বাদবাকি সময়ে রিয়াল যেমন গোলের দেখা পায়নি, তেমনি পায়নি জুভেন্টাসও। কিন্তু প্রথম লেগে পিছিয়ে থাকায় ১-১ গোলের ড্রই রিয়ালকে ছিটকে দেয় চ্যাম্পিয়নস লিগের ফাইনাল থেকে।

২০০৩ সালে জুভেন্টাস ফাইনালে উঠলেও শিরোপা জেতা হয়নি তাদের। টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায় এসি মিলানের কাছে ৩-২ গোলে হেরে শিরোপা হাতছাড়া হয়েছিল। এবারের ফাইনালে তাদের প্রতিপক্ষ বার্সেলোনা। রিয়ালকে হারিয়ে ১২ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে সাদা-কালো জুভেন্টাস। এবার স্প্যানিশ জায়ান্ট বার্সাকে হারিয়ে ১৯ বছর পর শিরোপা জয়ের উল্লাসে রঙিন হতে পারবে কি তারা?