সাবেক ওরিয়েন্টাল ব্যাংকের ৭ কর্মকর্তার কারাদণ্ড

SHARE
court26ঋণ জালিয়াতির অপরাধে সাবেক ওরিয়েন্টাল ব্যাংকের সাত শীর্ষ কর্মকর্তাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। কারাদণ্ডের পাশাপাশি এই সাত আসামিকে মোট ১ কোটি ৯০ লাখ টাকা অর্থদণ্ডও দেয়া হয়।
সোমবার ঢাকার দুই নম্বর বিশেষ জজ আদালতে বিচারক হোসনে আরা বেগম এ রায় ঘোষণা করেন।
দণ্ডাদেশপ্রাপ্তরা হলেন- ওরিয়েন্টাল ব্যাংকের প্রিন্সিপাল অফিসের সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন, সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মো. আবুল কাশেম মাহমুদুল্লাহ, অ্যাসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মো. ফজলুর রহমান ও মোহাম্মদ তারিকুল আলম, প্রধান কার্যালয়ের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মাহমুদ হোসেন, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট কামরুল ইসলাম ও সাবেক উপ-ব্যবস্থাপনা (ডিজিএম) পরিচালক ইমামুল হক। আসামিরা সবাই পলাতক আছেন।
দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি মামলায় সাত আসামিকে এই সাজা দেয়া হয়েছে। ২০০৬ সালের ২৯ ডিসেম্বর মতিঝিল থানায় দুদকের উপপরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম এ মামলা করেন। এজাহার থেকে জানা যায়, ‘মেসার্স তানবীর এজেন্সি’ নামে ‘অস্তিত্বহীন’ একটি প্রতিষ্ঠানের নামে ২০০৫ সালের ২৭ জুলাই ওরিয়েন্টাল ব্যাংকের বাবুবাজার ইসলামপুর শাখায় এক কোটি টাকা ঋণের আবেদন করা হয়। সেদিনই ওই ঋণ প্রস্তাব প্রধান কার্যালয়ে পাঠানো হয় এবং ৯৫ লাখ টাকা ঋণ অনুমোদন পায়। আসামিরা ওই ভুয়া প্রতিষ্ঠানের নামে জমা দেখিয়ে ঋণের অর্থ নিজেরা আত্মসাৎ করেন। মামলা দায়েরের সময়ে এই ঋণের বিপরীতে ব্যাংকের পাওনা দাঁড়ায় ১ কোটি ৮৮ লাখ ৮২ হাজার টাকা।
উল্লেখ্য, ২০০৯ সালে ওরিয়েন্টাল ব্যাংকের নাম পরিবর্তন করে আইসিবি ইসলামিক ব্যাংক করা হয়।
প্রসঙ্গত, দুদকের তথ্য অনুযায়ী ২০০৫-০৬ সালে ওরিয়েন্টাল ব্যাংক থেকে প্রায় ৩৪ কোটি টাকা আত্মসাৎ করা হয়। এসব ঘটনায় ৩৪টি মামলা হয়েছে। ২০১৩ সালে এর মধ্যে আটটি মামলায় অভিযোগপত্র দিয়েছেন তদন্ত কর্মকর্তারা।