ফাইনালে আজ মুখোমুখি কলকাতা-পাঞ্জাব

SHARE

বলিউডে আলোচিত জুটিগুলোর একটি শাহরুখ-প্রীতি। তবে পেপসি আইপিলের ফাইনালে আজ তারা পরস্পরের প্রতিদ্বন্দ্বী।

রবিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় বেঙ্গালুরে শিরোপা লড়াইয়ে মুখোমুখি হচ্ছে শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স আর প্রীতির কিংস ইলেভেন পাঞ্জাব।83334_1

কলকাতার শিরোপা পুনরুদ্ধারে এখন শেষ বাধা পাঞ্জাব। এর আগে প্রথমবারের মতো ফাইনালে উঠে ২০১২ সালে শিরোপা জিতেছিল সাকিব আল হাসানের কলকাতা। আর এবারই প্রথম ফাইনালে পৌঁছাল পাঞ্জাব।

আইপিএলের এবারের ফাইনালের লড়াইটা হবে মূলতঃ কলকাতার বোলিং আর পাঞ্জাবের ব্যাটিং। তবে দুটি দলই যে দুই বিভাগে একেবারে দুর্বল বিষয়টি তেমনটিও নয়।

পাঞ্জাবের প্রধান ভরসা তাদের শক্তিশালী ব্যাটিং লাইনআপ। এবার পাঞ্জাব সাতবার ১৯০ এর বেশি রান করেছে, যার মধ্যে চারবারই দুইশ’ পার হয়েছে স্কোর। চলতি আসরে চারশ’র বেশি করে রান আছে বীরেন্দর শেবাগ, গ্লেন ম্যাক্সওয়েল ও ডেভিড মিলারের।

অন্যদিকে, সাবেক চ্যাম্পিয়ন কলকাতার সবচেয়ে বড় শক্তি তাদের বোলিং। অফস্পিনার সুনীল নারাইন, বাঁহাতি স্পিনার সাকিব ও লেগস্পিনার পীযুষ চাওলার উপস্থিতিতে কলকাতার স্পিন বোলিং যথেষ্ট বৈচিত্র্যপূর্ণ ও কার্যকর। সাফল্য পাচ্ছেন দুই পেসার মরনে মরকেল ও উমেশ যাদবও।

তবে টানা ১০ ইনিংসে চল্লিশোর্ধ্ব রানের ইনিংস খেলা রবীন উথাপ্পার পাশপাশি গৌতম গম্ভীর, ইউসুফ পাঠান, সাকিব ও সূর্যকুমারদের উপস্থিতিতে কলকাতার ব্যাটিংও যথেষ্ট শক্তিশালী।

এবারের আসরে এর আগে তিনবার মুখোমুখি হয়েছে দল দুটি। আবু ধাবিতে প্রথমবার পাঞ্জাব জিতলেও পরের দুই ম্যাচে জিতেছে কলকাতা। কোনো ম্যাচেই কলকাতার বিপক্ষে দেড়শ’ রান করতে পারেনি পাঞ্জাব।

কথায় আছে- শেষ ভালো যার, সব ভালো তার। তাই শিরোপা ঘরে তুলে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ দেয়ার চেষ্টা করবে দুদলই। বলিউড ফাইনালে শিরোপা শাহরুখ নাকি প্রীতির হাতে শোভা পায় তাই এখন দেখার বিষয়।