গ্রেফতার-হয়রানি বন্ধে বিএনপিকে আশ্বাস পুলিশ কমিশনারের

SHARE

dmp comআসন্ন সিটি নির্বাচনে বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার বন্ধ ও পুলিশের নিরপেক্ষ ভূমিকা পালনের আশ্বাস দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। শনিবার বিএনপিপন্থী আইনজীবীদের তিনি এ আশ্বাস দেন।

দুপুরে বেইলি রোডে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়ার কার্যালয়ে যান বিএনপি যুগ্ম মহাসচিব ও সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সম্পাদক মাহবুবউদ্দিন খোকনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলে ছিলেন, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি সানাউল্লাহ মিয়া, বর্তমান সভাপতি মাসুদ আহমেদ তালুকদার, সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকী, ঢাকা আইনজীবী সমিতির সাবেক নেতাদের মধ্যে মহসিন মিয়া, খোরশেদ মিয়া আলম, মোসলেহ উদ্দিন জসিম, গোলাম মোস্তফা খান ও ইকবাল হোসেন।

দেড় ঘণ্টা বৈঠকের পর মাসুদ আহমেদ তালুকদার সাংবাদিকদের বলেন, “আমরা নিখোঁজ সালাহ উদ্দিন আহমেদ ও সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে আলোচনা করেছি। সালাহ উদ্দিন আহমেদকে খুঁজে বের করতে মহানগর পুলিশ কী ব্যবস্থা নিয়েছে, তা জানতে চেয়েছি।”

তিনি জানান, “মহানগর পুলিশ কমিশনার আমাদের জানিয়েছেন, একজন যুগ্ম কমিশনারের নেতৃত্বে তদন্ত কমিটি সালাহ উদ্দিন আহমেদের বিষয়টি তদন্ত করছে। অচিরেই কমিটি তদন্ত প্রতিবেদন জমা দেবে।”

গত ১০ মার্চ রাতে উত্তরার একটি বাসা থেকে গোয়েন্দা পুলিশ পরিচয়ে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিনকে তুলে নিয়ে যাওয়ার হয় বলে তার পরিবারের অভিযোগ।

স্বামীর খোঁজে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে হাসিনা আহমেদ গত ৭ এপ্রিল ও ১৯ মার্চ দুই দফায় স্মারকলিপি দেন। উচ্চ আদালতে রিট আবেদনও করেছেন তিনি। তবে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে আদালতকে বলা হয়েছে, পুলিশ সালাহ উদ্দিনকে গ্রেফতার করেনি। তার কোনো খোঁজও পাওয়া যায়নি।

মাসুদ আহমেদ তালুকদার বলেন, “আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে বিরোধী দলের সমর্থিত প্রার্থীদের হয়রানি ও গ্রেফতার বন্ধ, পুলিশের নিরপেক্ষ ভূমিকা, কোনো পুলিশ কর্মকর্তা নির্বাচন প্রভাবিত হয় এমন বক্তব্য প্রদান থেকে বিরত থাকার বিষয়ে মহানগর পুলিশ কমিশনারকে যথাযথ ব্যবস্থা নেয়ার অনুরোধ আমরা জানিয়েছি। তিনি (মহানগর পুলিশ কমিশনার) আমাদের ওইসব বিষয়ে আশ্বস্ত করেছেন।”