মেট্রোরেল চালুর বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আলোচনা হতে পারে আজ

SHARE

গত ২৩ দিন ধরে বন্ধ রয়েছে দেশের প্রথম বিদ্যুৎ চালিত দ্রুতগতির গণপরিবহন মেট্রোরেল। ফলে দেড় বছরের বেশি সময় ধরে চালু হওয়া এই বাহনে যারা যাতায়াতে অভ্যস্ত হয়ে পড়েছিলেন, তারা পড়েছেন চরম ভোগান্তিতে। সবার একটাই প্রশ্ন, কবে চালু হবে মেট্রোরেল? তবে আপাতত আশার খবর এটিই— আজ (রোবরার) মেট্রোরেল চালুর বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হতে পারে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের। এরপরই জানা যাবে সিদ্ধান্ত।

মেট্রোরেল পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) দায়িত্বশীল সূত্রে জানা গেছে, মেট্রোরেলের ১৬টি স্টেশনের মধ্যে মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন ছাড়া বাকি ১৪ স্টেশনে কোনো ক্ষতি হয়নি। এই স্টেশনগুলো দিয়ে অনায়াসে যেকোনো ট্রেন অপারেশন করা যাবে।

সূত্র আরও জানিয়েছে, ট্রেন চালানোর সব ব্যবস্থা ঠিক আছে। তবে দীর্ঘদিন মেট্রো বন্ধ থাকায় এটির সব ব্যবস্থা ঠিক আছে কি না, তা দেখার জন্য পরীক্ষামূলক চালানোর আন্তর্জাতিক রীতি রয়েছে। সেক্ষেত্রে উচ্চপর্যায়ের অনুমতি পেলে পরীক্ষামূলক চালানো শুরু করা যাবে।

জানা গেছে, অন্তর্বর্তীকালীন সরকারে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় রয়েছে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের আওতায়। ফলে উনি যদি আজ অফিস করেন, তবে এই বিষয়ে সড়ক সচিব নির্দেশনা চাইতে পারেন।

অন্যদিকে অবিচার ও বৈষম্য দূরীকরণে ছয় দফা দাবি আদায়ে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ৭ শতাধিকেরও অধিক কর্মচারী। ইতোমধ্যে তারা দুই দিন মানববন্ধন করে এ কথা জানিয়েছে।