ওপেনিংয়ে নতুন মুখ লিটন দাস!

SHARE

liton dashবিশ্বকাপে দারুণ সাফল্য দেখালেও ওপেনিং জুটিতে রান দেখেনি বাংলাদেশ। এ নিয়ে সেই অস্ট্রেলিয়া থেকেই নাখোশ ছিলেন অনেকে। মেলবোর্নের টিম হোটেলে এ ব্যাপারটি নিয়ে বোর্ডের ঊর্ধ্বতন এক কর্মকর্তা সরাসরিই এক ক্রিকেটারের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সিডনিতে সাংবাদিকদের সঙ্গে এক সাক্ষাৎকারে কোচ হাথুরুসিংহও ওই ব্যাপারটি নিয়ে হতাশা প্রকাশ করেন, যা নিয়ে কাল আবার বোর্ড পরিচালক নাইমুর রহমান দুর্জয় ‘কোড অব কন্ডাক্ট’ ভাঙা হয়েছে বলেও অসন্তোষ প্রকাশ করেছেন। তবে পাকিস্তান সিরিজের সামনে সেই কোচের সঙ্গে পরামর্শ করেই দল নির্বাচন করেছেন নির্বাচকরা, যেখানে বিশ্বকাপ দলে একাধিক পরিবর্তনের পক্ষেই মত দিয়েছেন কোচ। ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে দলের স্পিন বোলিং কম্বিনেশনে বৈচিত্র্য আনতে চেয়েছেন নির্বাচকরা। সে কারণেই দলে দেখা যেতে পারে লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখনকে। বিশ্বকাপ স্কোয়াডে থাকা কার বদলে লিখনকে রাখা হয়েছে তা গতকাল পর্যন্ত জানা যায়নি। এরই মধ্যে বোর্ড সভাপতির কাছে সিরিজের স্কোয়াড তুলে দিয়েছেন নির্বাচকপ্রধান ফারুক আহমেদ, যা আজকালের মধ্যেই প্রকাশ করবে বোর্ড।

বিসিবি সূত্রের খবর, ওই স্কোয়াডে দুটি পরিবর্তন নিশ্চিত। ওপেনিংয়ে তামিমের জুটি করা হচ্ছে ঘরোয়া আসরে দারুণ ফর্মে থাকা ডানহাতি ব্যাটসম্যান লিটন কুমার দাসকে। বিশ্বকাপে ইনজুরিতে পড়া এনামুল হকের পরিবর্তে সুযোগ পাওয়া ইমরুল তিন ম্যাচে করেছিলেন মাত্র নয় রান। তাই পাকিস্তান সিরিজে তাকে বাইরে রেখেই লিটনকে নেওয়া হচ্ছে। এবারের জাতীয় লীগে রংপুরের হয়ে ম্যাচপ্রতি ৮৫.৩৩ গড়ে সর্বোচ্চ এক হাজার ২৪ রান করেছেন লিটন দাস। ঢাকা প্রিমিয়ার লীগেও আবাহনীর হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৭১৪ রান করেছেন, যার মধ্যে দুটি সেঞ্চুরিও রয়েছে তার, ‘আমরা একজন তরুণ ক্রিকেটারকে তখনই জাতীয় দলের জন্য নির্বাচন করি, যখন সে ফর্মের চূড়ায় থাকে। সেদিক থেকে লিটন কিছুটা এগিয়ে। তবে জায়গা পাওয়ার দৌড়ে রনি তালুকদারও রয়েছে।’ ফতুল্লায় বিসিএলের ম্যাচ দেখতে গিয়ে লিটনেরও ওয়ানডে স্কোয়াডে জায়গা পাওয়ার ইঙ্গিত দেন নির্বাচকপ্রধান ফারুক আহমেদ। ওয়ানডেতে লিটনকে সুযোগ দিয়ে টেস্টে তামিমের সঙ্গে রনি তালুকদারকে রাখার চিন্তাও করছেন নির্বাচকরা। নারায়ণগঞ্জের ছেলে রনি এবারের জাতীয় লীগে ডাবল সেঞ্চুরি করে নজরে এসেছেন। টানা তিনটি সেঞ্চুরিও আছে তার এবারের লীগে। জাতীয় লীগে ৭০.৬৩ গড়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন রনি তালুকদার।

ওপেনিংয়ে পরিবর্তনের পাশাপাশি বোলিংয়ে একটি পরিবর্তন আনতে যাচ্ছেন নির্বাচকরা। বিশ্বকাপে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের কন্ডিশনের কথা মাথায় রেখে চার পেসার_ মাশরাফি বিন মর্তুজা, রুবেল হোসেন, তাসকিন আহমেদ আর আল-আমিন হোসেনকে রাখা হয়েছিল। পরে অবশ্য আল-আমিনের পরিবর্তে ডাকা হয় শফিউলকে। তবে এবারে ঘরের মাঠে চার পেসার নয়, তিন পেসার রাখার পক্ষেই মত দিয়েছেন অনেকে। তাই স্পিন বিভাগ জোরদার করতে জুবায়েরকে অন্তর্ভুক্ত করা হতে পারে। বিশ্বকাপে ১৫ জনের স্কোয়াড ঘোষণা করা হয়েছিল, তবে এবারে সেটা ১৪ জনের হতে পারে। সে ক্ষেত্রে তাইজুলের বদলে দেখা যেতে পারে জুবায়েরকে।তবে স্কোয়াডে মুমিনুলের থাকা নিয়ে কোচ হাথুরুসিংহের একটি মন্তব্য নির্বাচকদের বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছে। মুমিনুলের ব্যাপারে বলতে গিয়ে কোচ বলেছিলেন, ‘ওয়ানডেতে তিন নম্বর জায়গাটিতে সৌম্য তার অবস্থান করে নিয়েছে। এখন মুমিনুলকে তার সেরাটা প্রমাণ দিয়ে আসতে হবে।’ তাহলে কি মুমিনুল থাকছেন না ঘরের মাঠে ওয়ানডে সিরিজে?এ প্রশ্নের উত্তর জানতে এখন শুধুই অপেক্ষা।