যমুনার ডানতীর রক্ষা প্রকল্পের দুই মাসের মধ্যে অগ্রগতি : পানিসম্পদ প্রতিমন্ত্রী

SHARE

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, আগামী ২ মাসের মধ্যে যমুনা নদীর এনায়েতপুরে ডানতীর রক্ষা প্রকল্পের অগ্রগতি সম্মুখভাগে দেখা যাবে। এ ভাঙ্গন রোধে ম্যাথমেটিক্স সার্ভে করে আগামীকাল থেকে সংশ্লিষ্ট পানি উন্নয়ন বোর্ডকে এ কাজ শুরুর নির্দেশনা দেয়া হয়েছে। প্রায় সাড়ে ৬’শ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প কাজ করা হচ্ছে এবং ইতিমধ্যেই বেশকিছু কাজ হয়েছে। শুক্রবার সকালে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার ব্রাহ্মনগ্রাম-হাটপাচিল ডানতীর সংরক্ষন প্রকল্প এলাকা পরিদর্শন করেন। এ পরিদর্শন শেষে এনায়েতপুরে যমুনা স্পার বাঁধে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, প্রকল্প এলাকায় জালালপুরসহ যেখানে নদী ভাঙন এখনও চলমান সেখানে আগামী বর্ষা মৌসুমের আগেই ভাঙনরোধ কল্পে জরুরী ব্যবস্থা গ্রহন করা হবে। এরআগে প্রতিমন্ত্রী স্পিডবোটযোগে নদী ভাঙন এলাকা ঘুরে দেখেন । তিনি ওই ভাঙ্গন এলাকার আড়কান্দি, জালালপুর, ভেকা নদী ভাঙনে ক্ষতিগ্রস্থ মানুষের সাথে কথা বলেন এবং তাদেরকে এ নদী ভাঙ্গন রোধে দ্রুত ব্যবস্থা নেয়া হচ্ছে বলে আশ্বাস দেন।

এ সময় সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনের এমপি আব্দুল মমিন মন্ডল, সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের এমপি চয়ন ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মোহাম্মদ আমিরুল হক ভূইয়া, উত্তর-পশ্চিমাঞ্চলের তত্ত্ববধায়ক প্রকৌশলী জহিরুল ইসলাম, বগুড়া পওর সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরিফুল ইসলাম ও সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান, উপ-বিভাগীয় প্রকৌশলী নাজমুল হোসাইন, উপ-বিভাগীয় প্রকৌশলী মিল্টন হোসেন, উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিৎ কুমার সরকার, অন্যান্য কর্মকর্তা ও দলীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।