বিশ্ব স্বাস্থ্য দিবসে জেনে নিন বাইরের খাবার থেকে সংক্রম রোখার ৫টি উপায়

SHARE

food7আমরা সকলেই ভালোবাসি বেরাতে। কাজের চাপ থেকে ছুটি নিয়ে ঘুরে আসলে সুস্থ থাকে শরীর। ফুরফুরে থাকে মন। কিন্তু ঘুরতে গিয়ে অনেকেই আমরা খাওয়া দাওয়ার সমস্যায় পড়ি। পরিচ্ছন্নতা ও সচেতনতার অভাবে তাই ছুটি থেকে ফিরে এসে অসুস্থ হয়ে পড়াটাও খুবই স্বাভাবিক। আজ বিশ্ব স্বাস্থ্য দিবসে রইল এমনই কিছু টিপস যেগুলো মাথায় রাখলে বাইরের খাবার নিয়ে সমস্যায় পড়বেন না কখনই।

১. সবসময় চেষ্টা করুন টাটকা তৈরি খাবার খেতে। ফ্রজেন মাংস, চিজ, বাফের খাবার বা মেয়োনিজে থাকে প্রচুর ব্যাকটেরিয়া। এই ধরণের খাবার এড়িয়ে চললে অসুস্থ হয়ে পড়ার সম্ভবনা কমে।

২. খাওয়ার জন্য রেস্টুরেন্ট বাছার সময় চেষ্টা করুন চালু রেস্টুরেন্ট বাছতে। যেখানে ভিড় বেশি হবে সেই দোকানে বাসি খাবার দেওয়াও কোনো অবকাশই থাকবে না। চাহিদা মেটাতে সবসময়ই টাটকা খাবারই পাওয়ায় যাবে।

৩. যেখানে সেখানে জল খাওয়া থেকে বিরত থাকুন। পানিবাহিত রোগ সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি থাকে। সবসময় সঙ্গে মিনারেল ওয়াটারের বোতল রাখার চেষ্টা করুন। তবে জল কেনার সময় দেখে নিন সিল ঠিকঠাক আছে কিনা। সব প্যাকেজড ড্রিঙ্কিং ওয়াটার সুরক্ষিত হয় না।

৪. রাস্তায় কাটা ফল একেবারেই খাবেন না। কাটা ফল থেকে ব্যাকটেরিয়া সংক্রমণের সম্ভাবনা খুব বেশি থাকে। তার থেকে টাটকা গোটা ফল কিনে খোসা ছাড়িয়ে খান।

৫. সবথেকে জরুরি খাওয়ার আগে হাত পরিষ্কার করা। অপরিষ্কার হাত থেকে টাটকা খাবারেও সংক্রমিত হতে পারে জীবানু। খাওয়ার আগে তাই অ্যান্টিসেপটিক সাবান, পরিষ্কার জল দিয়ে হাত ধুয়ে নিন। সবসময় সঙ্গে রাখুন হ্যান্ড স্যানিটাইজার।