ইরাকে ড্রোন হামলায় ৩ মার্কিন সেনা আহত

SHARE

ইরাকে এক ড্রোন হামলায় তিন মার্কিন সেনা আহত হওয়ার পর ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনীগুলোর অবস্থানে পাল্টা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।
সোমবার রাতে ইরাকের এরবিলে যুক্তরাষ্ট্রের এক ঘাঁটিতে মার্কিন বাহিনীর ওপর আত্মঘাতী ড্রোনযোগে হামলা চালানো হয়, এতে তিন মার্কিন সেনা আহত হয়। আহতদের মধ্যে একজনের অবস্থা সংকটজনক বলে জানিয়েছেন কর্মকর্তারা।
পেন্টাগন আহত সেনাদের পরিচয় বা তাদের জখমের ধরন সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।
এরপর প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় স্থানীয় সময় মঙ্গলবার ভোররাতে মার্কিন সামরিক বাহিনী ইরাকের কাতাইব হিজবুল্লাহ মিলিশিয়া গোষ্ঠীর বিভিন্ন লক্ষ্যে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে গোষ্ঠীটির ‘বেশ কিছু সদস্য’ নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল মাইকেল এরিক কুরিলা এক বিবৃতিতে বলেন, ‘ইরাক ও সিরিয়ায় জোট বাহিনীর ওপর হামলার জন্য সরাসরি দায়ী গোষ্ঠীগুলোকে জবাবদিহি করাতে ও তাদের ধারাবাহিক হামলার সক্ষমতা হ্রাস করতে হামলাগুলো চালানো হয়েছে।”’
হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিল জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার সকালে ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলার বিষয়ে প্রেসিডেন্ট বাইডেনকে অবহিত করা হয়। বাইডেন হামলার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পেন্টাগনকে নির্দেশ দেন।
৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মধ্যপ্রাচ্যজুড়ে প্রবল উত্তেজনা বিরাজ করছে। এ যুদ্ধে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সমর্থন দিচ্ছে। এর জেরে অক্টোবরের মাঝামাঝি থেকে ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীর অবস্থানগুলোর ওপর হামলা চালাচ্ছে ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনীগুলো। এসব হামলায় মার্কিন সেনা আহত হলে জবাবে পাল্টা হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।