আইসিসিতে আপিল করেছে বাংলাদেশ

SHARE

icc bcbমেলবোর্নে বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনালে আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তের বিষয়ে আইসিসির কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানিয়েছে করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মার্চের ২০ তারিখই বিসিবির পক্ষ থেকে এ ব্যাপারে আইসিসির কাছে লিখিত অভিযোগ জানানো হয়েছে বলে নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সূজন।

১৯ মার্চ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের আম্পায়ার ইয়ান গোল্ড এবং পাকিস্তানি আম্পায়ার আলিম দারের বিতর্কিত কয়েকটি সিদ্ধান্তের কারণে বাংলাদেশ শেষ পর্যন্ত ১০৯ রানে পরাজয় বরণ করে। স্পষ্টতই ওইদিন বাংলাদেশের বিপক্ষে অবস্থান নিয়েছিল আম্পায়াররা। যা নিয়ে ক্রিকেট বিশ্বে নিন্দার ঝড় ওঠে।

ওই ম্যাচের পরই ক্ষোভে ফেটে পড়ে পুরো বাংলাদেশ। ক্ষোভ প্রকাশ করেন আইসিসি প্রেসিডেন্ট আ হ ম মোস্তফা কামালও। ওই সময়ই বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, আইসিসির কাছে এ ব্যাপারে আনুষ্ঠানিক অভিযোগ করা হবে।

নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানান, এর একদিন পরই (২০ মার্চ) বিসিবির পক্ষ থেকে আইসিসির কাছে আনুষ্ঠানিকভাবে ওই ম্যাচে আম্পায়ারদের সন্দেহজনক সিদ্ধান্তগুলোর বিষয়ে অভিযোগ করা হয়। এতদিন বিষয়টা জানানো হয়নি কেন?

এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টা আমরা আইসিসি পর্যবেক্ষণের জন্য (অবজারভেশণ) দিয়েছি। আশা করছি আইসিসির পরবর্তী বোর্ড সভায় এ বিষয়ে কোন সিদ্ধান্ত আসবে। এরপরই মিডিয়ায় জানাবো আমরা।

উল্লেখ্য, মেলবোর্নে বিতর্কিত আম্পায়ারিং বিষয়ে আইসিসিতে আপিল করার জন্য মঙ্গলবার সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোটে ইউনূস আলী আকন্দ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি, ক্রিকেট টিমের ম্যানেজার ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব বরাবরে একটি লিগ্যাল নোটিশ পাঠান।

ওই নোটিশে বলা হয়েছে, ২৪ ঘন্টার মধ্যে বিতর্কিত আম্পায়ারিং নিয়ে আইসিসিতে আপিল করতে হবে। নয়তো, তিনি আপিল করার জন্য আদালতের নির্দেশনা চেয়ে রিট পিটিশন করতে বাধ্য হবেন।