যুক্তরাষ্ট্র-চীনের চিপযুদ্ধে আরও একধাপ উত্তেজনা

SHARE

মাইক্রোচিপ নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান উত্তেজনা আরও একধাপ বাড়লো। ওয়াশিংটনের নিষেধাজ্ঞা আরোপের পাল্টা জবাবে এবার বেইজিং চিপ তৈরির প্রধান দুই উপাদান গ্যালিয়াম ও জার্মেনিয়াম রপ্তানির ওপর বিধি-নিষেধ কার্যকর করতে যাচ্ছে।
চীনের নতুন নীতি অনুযায়ী বিশ্বের অন্য কোনো দেশে গ্যালিয়াম ও জার্মেনিয়াম রপ্তানি করতে হলে বিশেষ লাইসেন্সের প্রয়োজন হবে।
ইলেকট্রনিক্স ও কম্পিউটার চিপসহ সামরিক প্রযুক্তিতে এই দুই উপাদানের কোনো বিকল্প নেই। বিশ্বব্যাপী ব্যবহৃত গ্যালিয়ামের ৮০ শতাংশ এবং জার্মেনিয়ামের ৬০ শতাংশ আসে চীন থেকে। আর এই দুই উপদান ব্যবহার করে সেমিকন্ডাক্টর বা মাইক্রোচিপ তৈরি করে বিভিন্ন দেশ।
মাইক্রোপ্রসেসর প্রযুক্তি শিল্পে চীন যাতে খুব বেশি দূর অগ্রসর হতে না পারে সেজন্য এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। তারই অংশ হিসেবে চীনের কাছে সেমিকন্ডাক্টর রপ্তানির ওপর বিধি-নিষেধ আরোপ করে ওয়াশিংটন। তারপরেই চীন গ্যালিয়াম ও জার্মেনিয়াম রপ্তানির ওপর নিয়ন্ত্রণ আরোপ করে।
বিশ্বের বৃহৎ অর্থনীতির দু’দেশের মধ্যে এ ধরনের পাল্টাপাল্টি পদক্ষেপ উদ্বেগজনক বলে জানান বিশ্লেষকরা।
রাজনৈতিক ঝুঁকি নিয়ে কাজ করে এরকম একটি গবেষণা প্রতিষ্ঠান ইউরেশিয়া গ্রুপ বলছে গ্যালিয়াম ও জার্মেনিয়াম রপ্তানির ক্ষেত্রে চীন শীর্ষস্থানীয় হলেও, কম্পিউটার চিপস উৎপাদনে যেসব উপকরণের প্রয়োজন সেগুলো উৎপাদনের জন্য বিকল্প উৎস রয়েছে।
বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন যে, এসব সম্পদ ও প্রযুক্তিগত সক্ষমতাকে অস্ত্র হিসেবে ব্যবহার করলে তা সারাবিশ্বের পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।