ঢাকায় কী করবে বিএনপি?

SHARE

bnp logoঢাকা সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির অংশ নেয়ার বিষয়য়ে জটিলতা কাটছে না। কারণ মেয়র পদে যারা প্রার্থী হতে চাচ্ছেন তারা সবাই আত্মগোপনে। কমিশনার প্রার্থীদের বেশির ভাগ পালিয়ে বেড়াচ্ছেন।

তবে ঢাকার তুলনায় চট্টগ্রাম নিয়ে কিছুটা স্বস্তিতে আছে বিএনপির হাইকমান্ড।কারণ সেখানকার বিএনপি সমর্থিত মেয়র ও কাউন্সিলার প্রার্থীরা প্রকাশ্যে আছেন। এছাড়া মেয়র পদে সদ্য বিদায়ী এম মনজুর আলমকে ২০ দলের পক্ষ থেকে সমর্থন দিয়ে কাজ করার ঘোষণা দেয়া হয়েছে। আর একক প্রার্থী মনজুর চলমান আন্দোলনের শুরু থেকে প্রকাশ্যে আছেন। যদিও তার বিরুদ্ধে নেতাকর্মীদের আন্দোলনে নিষ্কৃয়তার অভিযোগ আছে।তবে তিনি বিএনপির জন্য ‘ক্ষতিকর’ নন।

গত ১৮ মার্চ ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুয়ায়ী আগামী ২৮ এপ্রিল তিন সিটিতে নির্বাচন হবে।

এমন সময় এ নির্বাচনের ঘোষণা দেয়া হলো যখন বিএনপি নেতৃত্বাধীন ২০ দল টানা আন্দোলনে। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ২০ দলের উদ্যোগে গত ৬ জানুয়ারি থেকে দেশব্যাপী চলছে অবরোধ। সঙ্গে পাল্লা দিয়ে চলছে হরতাল। তবে ইদানীং অবরোধ অব্যাহত রেখে হরতাল কমিয়ে দিচ্ছে বিএনপি জোট।

সে কারণে শুরুতে আন্দোলন বন্ধের ষড়যন্ত্র আখ্যা দিয়ে নির্বাচনে অংশ না নেয়ার পক্ষে ছিল বিএনপির হাইকমান্ড।কিন্তু নির্বাচনে না গেলে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে এমন চিন্তা থেকে নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত হয় বলে দলীয় সূত্র জানাচ্ছে। তাছাড়া আন্দোলনে বিএনপি যে ব্যর্থ হয়েছে সেটি অস্বীকার করার উপায় নেই।তাই হয়তো দলটি আন্দোলন থেকে সরে আসার একটি পথ খুঁজছে। আর এই নির্বাচন হতে পারে একটি এক্সিট পয়েন্ট।

আইন অনুযায়ী স্থানীয় নির্বাচনে দলীয়ভাবে প্রার্থী হওয়ার সুযোগ নেই। কিন্তু নির্বাচনের দিন ঘনিয়ে আসলেও এখনো ঢাকার দুইভাগে মেয়র পদে প্রার্থী কারা, কোন ব্যানারে নির্বাচনে অংশ নিবে তা চুড়ান্ত করতে পারেনি বিএনপি।

অন্যদিকে ঢাকাতে বিএনপি নেতারা কোন ব্যানারে নির্বাচন করবেন তা এখনো চুড়ান্ত হয়নি। তবে শোনা যাচ্ছে বিএনপিপন্থি ‘শত নাগরিক কমিটি’র ব্যানারে নির্বাচনের সম্ভাবনা বেশি।

কিন্তু তফসিল ঘোষণার ১১ দিন পার হয়ে গেলেও বিএনপি ঢাকার বিষয়ে এখনো চুড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি। অবস্থাদৃষ্টে মনে হয়, এখানে বিএনপির চেয়ে শত নাগরিক কমিটির সিদ্ধান্তের গুরুত্ব বেশি পাচ্ছে। কারণ বিএনপিতে এদের চেয়েও অনেকটা শক্তিশালী পেশাজীবী সংগঠন আছে। কিন্তু এক্ষেত্রে তাদের কোনো ভুমিকায় দেখা যাচ্ছে না।

শোনা যায়, শত নাগরিক কমিটি আসলে বিএনপির, না সরকারের পক্ষে কাজ করছে তা খোদ বিএনপিতে সন্দেহ রয়েছে। কারণ সংগঠনটির সদস্য সচিব আবদুল হাই শিকদার এক সময় জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের কবি ছিলেন। আবার সাবেক সেনাপ্রধান মঈন ইউ আহমেদের সঙ্গেও তার ঘনিষ্ঠতা ছিল।প্রফেসর মাহবুব উল্লাহও ছিলেন মঈন ইউ আহমেদের ঘনিষ্ঠ। বিএনপির অনেকে উদ্বেগজনক অভিযোগ এনেছেন। তারা বলছেন, এরশাদের মাধ্যমে সরকারই বিএনপিকে এনে সিটি কর্পোরেশন নির্বাচনকে বৈধতা দিতে চাচ্ছে।
শত নাগরিক কমিটি নিয়ে বিতর্ক দীর্ঘদিনের।বিভিন্ন ইস্যুতে সংগঠনটির পক্ষ থেকে দেয়া বিবৃতিতে যাদের নাম থাকে তাদের সঙ্গে যোগাযোগ করা হয়না।অনেকেই জানেনই না যে তাদের নামও রয়েছে।এই নিয়ে একসময় ফরহাদ মজহার ও সাংবাদিক আমান উল্লাহ কবীরের সঙ্গে তিক্ততারও সৃষ্টি হয়েছিল।ফরহাদ মহজার লিখিতভাবে এর প্রতিবাদ করেছিলেন। আর আমান উল্লাহ কবীর টেলিফোনে প্রফেসর এমাজ উদ্দিনকে তার নাম ব্যবহার না করতে বলেছিলেন।

বিএনপি সম্পর্কে যারা খোঁজখবর রাখেন তাদের মত হলো দলের বাইরে যদি অন্যকোনো ফোরাম সিটি কর্পোরেশন নির্বাচন সম্পর্কে সিদ্ধান্তের দায়িত্ব পায় তাহলে সেটি হলো সম্মিলিত পেশাজীবী পরিষদ।এটি অনেক সক্রিয় এবং কার্যেকরী।এতে উল্লেখ করার মতো লোকজনও রয়েছেন।

কিন্তু প্রশ্ন হলো সিটি কর্পোরেশন নির্বাচনের ব্যাপারে খালেদা জিয়া শত নাগরিক কমিটিকে দায়িত্ব দিলেন কেন?দায়িত্ব কি আদৌ দিয়েছেন এমন প্রশ্নও উঠেছে দলের মধ্যেই।কারণ দলের শীর্ষ নেতারা হয় জেলে না হয় পলাতক।খালেদা জিয়ার সঙ্গে তাদের যোগাযোগ নেই বললেই চলে।ফলে মাঠের কর্মীরাও তাদের নেতাদের কাছ থেকে প্রকৃত তথ্যটি পাচ্ছেন না।

বিএনপির কেন্দ্রীয় অফিস বন্ধ।নেতারা জেলে।কর্মীরা ঘর ছাড়া।এই অবস্থায় ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির কীভাবে কী করবে তা কেউ জানে না।এসবের সমাধান না করে শত নাগরিক কমিটি বিএনপি নির্বাচনে নিতে কেন মরিয়া হয়ে উঠলো সেটি একটি বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। ধারণা করা হচ্ছে দুই একদিনের মধ্যে হয়তো এই প্রশ্নের উত্তর জানা যাবে।

ঢাকা উত্তরে মেয়র পদে বিএনপি সমর্থিত আবদুল আউয়াল মিন্টু একাই মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।দলীয় সূত্রে জানা গেছে, উত্তরে মিন্টুর প্রার্থিতা অনেকটা চুড়ান্ত।এখানে মনোনয়নপত্র কিনেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।তার সংগঠন তাকে প্রার্থী করেছে।কিন্তু তিনি জেলে থাকায় শেষ পর্যরন্ত কী হয় তা বলা মুশকিল।বিকল্প ধারার মাহী বি চৌধুরীও মনোনয়নপত্র কিনেছেন।এখন বিকল্প ধারার সঙ্গে বিএনপির ঘনিষ্ঠ সম্পর্ক।মিন্টু প্রতিদ্বন্দ্বিতা করতে না পারলে মাহীকে বিএনপি সমর্থন দিলে অবাক হওয়ার কিছু নেই।

দক্ষিণের সমস্যা আরো প্রকট। কারণ এখানে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বিএনপির চার নেতা। আছেন বিএনপিপন্থি একজন শিক্ষক নেতাও।

যারা মেয়র পদে মনোনয়োন নিয়েছেন তার হলেন- মির্জা আব্বাস, আবদুস সালাম, নাসির উদ্দিন আহমেদ পিন্টু, ড. আসাদুজ্জামান রিপন। আর শিক্ষক কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ সেলিম ভুঁইয়া।

চার বিএনপি নেতাদের মধ্যে একজন সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে। বাকিরা আত্মগোপনে।

বিএনপির নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকার দুই সিটি কর্পোরেশনে যারা মেয়র পদে লড়তে চান তাদের মধ্যে জুতসই প্রার্থী আবদুল আউয়াল মিন্টু। যদিও চলমান আন্দোলনের শুরু থেকে তিনিও আছেন আত্মগোপনে।তিনি একাধিক মামলায় তিনি আসামি। তিনি ছেলে ও আইনজীবী পাঠিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এদিকে যাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে তাদের নিয়েও চিন্তায় আছে বিএনপি।কারণ ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, ফৌজদারি মামলা আছে এমন ব্যক্তিরা প্রার্থী হলেও জামিন না নিয়ে প্রচারণা চালালে তাদের ছাড় দেয়া হবে না। তাই উত্তরে মিন্টু প্রার্থী হলেও মাঠে নামতে পারবেন কি না তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

অন্যদিকে দক্ষিণে দলের স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাস অনেকটা শক্তিশালী অবস্থানে আছেন বলে জানা যায়। কিন্তু চলমান আন্দোলনে তার কমিটি মাঠে না থাকায় নেতাকর্মীদের মধ্যে বিরুদ্ধে প্রচণ্ড ক্ষোভ রয়েছে।

আন্দোলনে নাশকতার মামলাসহ দুর্নীতির অভিযোগে আব্বাসের বিরুদ্ধে দুদকেও মামলা চলছে। গত ৬ জানুয়ারি আন্দোলন শুরুর দিনে মিছিলের চেষ্টা করে ব্যর্থ হওয়ার পর আর প্রকাশ্যে আসেননি তিনি।

এ অবস্থায় মির্জা আব্বাস প্রার্থী হিসেবে চুড়ান্ত হলেও মাঠে নেমে কাজ করতে পারবেন কি না তা নিয়ে শঙ্কা রয়েছে।

তবে সাবেক ডেপুটি মেয়র ও বিএনপির অর্থ সম্পাদক আবদুস সালামেরও সম্ভাবনা ভালো বলে জানা গেছে। সালাম কয়েক বছর ধরে ঢাকা মহানগরের সদস্য সচিব থাকায় থানা ও ওয়ার্ড পর্যাদয়ের নেতাকর্মীদের যোগাযোগ রয়েছে। কিন্তু বিগত আন্দোলন ও চলমান আন্দোলনে তার ভুমিকা নিয়ে কেন্দ্র ক্ষুব্ধ।

তিনিও আছেন আত্মগোপনে। সেখানে থেকেই তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, দল মনে করলে তিনি মেয়র পদে নির্বাচন করতে আগ্রহী।তার বিরুদ্ধেও একাধিক মামলা রয়েছে। আবদুস সালাম মূলত সাবেক মেয়র সাদেক হোসেন খোকার লোক হিসেবেই পরিচিত।

মেয়র পদে দক্ষিণে বিএনপির সবচেয়ে ভালো প্রার্থী ছিলেন খোকা।কিন্তু চিকিৎসার জন্য বেশ কিছুদিন ধরে আমেরিকায় রয়েছেন।যদিও দলের চেয়ারপারসন চাইলে তিনি এবারও মেয়র পদে লড়ার কথা জানিয়েছিলেন। কিন্তু সেই সুযোগ আর নেই।

অন্যদিকে আরেক আগ্রহী প্রার্থী নাসির উদ্দিন পিন্টু বিডিআর বিদ্রোহের মামলায় সাজাপ্রাপ্ত। পুরানো ঢাকায় পিন্টুর শক্তিশালী অবস্থান থাকলেও শেষ পর্যটন্ত তার প্রার্থী হওয়ার সুযোগ কম বলেই জানা গেছে।

ছাত্রদলের সাবেক সভাপতি ড. আসাদুজ্জামান রিপনও মনোনয়নপত্র কিনেছেন।তার একটি ক্লিন ইমেজ রয়েছে।অপরিচিতও নন তিনি।কিন্তু নগরবাসীর সঙ্গে তার যোগাযোগের মাত্রা ওই অর্থে খুব কম।তিনিও পলাতক।

রিপনের ব্যাপারে অন্য একটি খবর বিএনপির মধ্যে রয়েছে।বলা হচ্ছে তিনি মির্জা আব্বাসের প্রার্থী।