সিটি নির্বাচন: পেছাচ্ছে এইচএসসির ৪ পরীক্ষা

SHARE
hsc examআসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের কারণে আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষার পূর্ব নির্ধারিত চারদিনের পরীক্ষা পেছাচ্ছে। এ চারদিন হচ্ছে- ২৬, ২৭, ২৮ ও ২৯ এপ্রিল।
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরশেন নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন থেকে শিক্ষা মন্ত্রণালয়কে মোট পাঁচদিনের এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর অনুরোধ জানানো হয়েছিল। তবে পাঁচদিনের পরীক্ষা পেছানো কঠিন হওয়ায় চারদিনের পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষায় আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বিধানের লক্ষে রোববার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে অনুষ্ঠিত এক সভা শেষে এসব কথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
তিনি সাংবাদিকদের বলেন, ‘হরতাল-অবরোধসহ যত বাধা-বিঘ্নই আসুক না কেন আগামী বুধবার থেকে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। ঢাকা উত্তর-দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের জন্য যে চারদিনের পরীক্ষা পেছানো হবে সেগুলোর পুনর্নির্ধারিত তারিখ পরে জানানো হবে।’
এ বছর প্রায় ১২ লাখ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করবে- একথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এইচএসসি পরীক্ষার প্রশ্নফাঁস রোধে সারাদেশে কড়া গোয়েন্দা নজরদারি চলবে।’
সভায় ভারপ্রাপ্ত শিক্ষা সচিব স্বপন কুমার সরকার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবু বকর সিদ্দিকসহ পুলিশ, র‌্যাব, এসবি, এনএসআই, ডিবি ও বিজি প্রেসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।