ইউসুফের ‘টর্নেডো’ ব্যাটিংয়ে দ্বিতীয় কলকাতা

SHARE

আগের ম্যাচে সাকিব আল হাসান আর রবিন উথাপ্পার ঝড়ো ব্যাটিংয়ে প্লে-অফ নিশ্চিত হয়ে গিয়েছিল কলকাতা নাইট রাইডার্সের। আর প্লে-অফে ‘দুই ম্যাচ সুবিধা’ নিতে শেষ ম্যাচে প্রয়োজন ছিল একটি ‘বড়’ জয়।
83008_1
শনিবার ইডেন গার্ডেনে ইউসুফ পাঠানের ব্যাটিংয়ের আগে সানরাইজার্স হায়দারাবাদের বিপক্ষে তা অসম্ভবই ঠেকছিল।

ফাইনালের পথে প্লে-অফ রাউন্ডের সুবিধা নিতে নিয়ম অনুযায়ী কলকাতাকে অন্তত দ্বিতীয় স্থানে উঠে আসতে হবে। এজন্য পয়েন্ট টেবিলে রানরেটে এগিয়ে থাকা চেন্নাই সুপার কিংসকে পেছনে ফেলতে কলকাতার দরকার ছিল ‘বড়’ জয়।

হায়দারাবাদ আগে ব্যাটিং করে ৭ উইকেটে ১৬০ রান করলে কলকাতার তখন প্রয়োজন হয় ৯২ বলে জয়। দলীয় ৭৭ রানে দুর্দান্ত ফর্মে থাকা উথাপ্পা (৪১) বিদায় নিলে ম্যাচটা কঠিনই হয়ে যায়। এরপর ১১৬ রানে সাকিব ফিরে গেলে রীতিমতো হাল ছেড়ে দেয়ার মতো অবস্থা।

অবশ্য তখনও একপ্রান্ত আগলে খেলছিলেন ইউসুফ। তিনি যখন মাঠে নামেন ৪৭ বলে কলকাতার দরকার ১০৬ রান। তবে তার ‘টর্নেডো’ ব্যাটিংয়ে এদিন আরো ৬ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় বলিউড বাদশাহ শাহরুখ খানের দল।

ইউসুফ এদিন ১৫ বলে অর্ধশতক তুলে নিয়ে আইপিএলের দ্রুততম অর্ধশতকের মালিক হন। এর আগে ১৭ বলে অর্ধশতক করেছিলেন অ্যাডাম গিলক্রিস্ট।

আর ৭ ছক্কা ও ৫ চারে সাজানো ইউসুফের এই ‘টর্নেডো’ ইনিংসের শেষ হয় ২২ বলে ৭২ রানে। এর মধ্যে ডেইল স্টেইনের এক ওভারে নিয়েছিলেন ২৬ রান যা আইপিএলে স্টেইনের সবচেয়ে ব্যয়বহুল ওভার।