ইউক্রেনে রাশিয়ার জয় নিয়ে আত্মবিশ্বাসী পুতিন

SHARE

রাশিয়া ইউক্রেনে জয়লাভ করবে এবং সমস্ত জাতির শান্তি ও নিরাপত্তার জামিনদার হয়ে উঠবে সে ব্যাপারে দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কোনো সন্দেহ নেই।
অর্ডার অব প্যাটারনাল গ্লোরি পুরস্কার প্রাপ্ত একাধিক সন্তান থাকা এমন এক পরিবারের বাবা বলেন, ‘আন্তর্জাতিক শিশু দিবসে প্রেসিডেন্টের সাথে সাক্ষাতকালে ব্যতিক্রমী বড় পরিবারগুলোর এক প্রতিনিধি রাশিয়ার বিজয়ে আস্থা প্রকাশ করেছেন। ‘আমি জানি যে বিজয় সর্বদা আমাদেরই হবে। আমরাই জয়ী হবো, দ্ব্যর্তহীনভাবে এক্ষেত্রে অন্য কোন পথ নেই। আমি মনে করি যে শেষ পর্যন্ত আমাদের দেশ সকল মানুষের, বিশ্বের সকল দেশের শান্তি ও নিরাপত্তার জামিনদার হবে।’
এ ব্যাপারে পুতিন সহমত প্রকাশ করে বলেন, ‘এটা ঠিক। আপনি যেমনটা বলেছেন ঠিক তেমনই হবে। এতে কোন সন্দেহ নেই।’
রাষ্ট্র প্রধান উল্লেখ করেন যে, বিশেষ সামরিক অভিযান চলাকালে রাশিয়া ‘তাদের জমি, মানুষ এবং মূল্যবোধ রক্ষা করছে।’ তাই তারা অবশ্যই বিজয়ী হবে।
তিনি তার কথা পুর্নব্যক্ত করে বলেন, এ বিজয়ের ব্যাপারে ‘কোন সন্দেহ নেই, এটা বলার অপেক্ষা রাখে না।’
পুতিন বলেন, ‘এ সেনা সদস্যের বিশেষ সামরিক অভিযান জোন ছেড়ে চলে যাওয়ার সুযোগ ছিল কিন্তু তিনি সেখানে থাকার সিদ্ধান্ত গ্রহণ করেন এবং এখন চিকিৎসা গ্রহণ করে তিনি যুদ্ধে ফিরে যেতে চান। লোকটি সুস্থ হয়ে গেলে তার সেবা চালিয়ে যাওয়ার জন্য সত্যিই প্রস্তুত ছিল এমন কথা জানতে পেরে প্রেসিডেন্ট বলেন, আমার কাছে মনে হচ্ছে আপনি যা করতে পারেন তা করেছেন। আমি যাচাই করে দেখেছি, আপনার একটি ভাল শিক্ষা এবং বিশেষায়িত ক্ষেত্র রয়েছে। আপনি যদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্যবস্থায় থাকতে চান তাহলে আমরা সহজেই তা করতে পারি। এ ব্যাপারে কোন সন্দেহ নেই।’
তিনি উল্লেখ করেন, যে লোকটির একটি বড় পরিবার ছিল এবং বিশেষ সামরিক অভিযান জোনে তার ফিরে যাওয়ার কোনো প্রয়োজন ছিল না।
পরিশেষে পুতিন বলেন, ‘আমাকে এই বিষয়ে মন্ত্রীকে নির্দেশ দিতে দিন। আমরা সহজেই আপনার যে কোনো অনুরোধ পূরণ করব। এ ব্যাপারে আপনি নিশ্চিত থাকতে পারেন। আপনি দেশেরে জন্য যা করেছেন তার জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাতে চাই।
খবর তাসের