চীনে আত্মঘাতী বোমাহামলার ৫ সন্দেহভাজন ‘মুসলিম’ গ্রেপ্তার

SHARE

চীনের রাষ্ট্রীয় সংবাদসংস্থা শিনহুয়া জানিয়েছে পশ্চিমাঞ্চলের শিনজ্যাং প্রদেশে গত ২২ মে’র বোমাহামলার ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে এ সন্দেহে ৫ সন্দেহভাজন ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

 image_92574_0
সংবাদসংস্থা শিনহুয়া জানায় উইঘুর মুসলিম সম্প্রদায় অধ্যুষিত শিনজ্যাং প্রদেশের এক সবজির বাজারে গত ২২ মে বৃহস্পতিবার এক ভয়াবহ আত্মঘাতি বোমাহামলায় ৩৯ জন সাধারণ মানুষ প্রাণ হারান।
সন্দেহভাজনদের নাম নুরাহমাত আপলিপিজ, মেমেত মেমতিমিন, রাগিমজান মেমেত, মেমেতিমিন মাহমাত ও আবলেত আবদু-কাদির। নামের ধরণ দেখেেএদের উইঘুর মুসলিম সম্প্রদায়ের লোক বলে চিহ্নিত করেছে এ বার্তাসংস্থা।
পুলিশের জিজ্ঞাসাবাদে উঠে এসেছে, ঐ পাঁচ সন্দেহভাজন ধর্মীয় গোঁড়াপন্থী। ইতোপূর্বে আরও বেশ কিছু চরমপন্থী অপরাধমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণকারী। এবং নিয়মিত বিভিন্ন দেশে সশস্ত্র ইসলামী দলসমূহের ত্রাস ছড়ানো ভিডিও ও অডিও দেখে অভ্যস্ত এবং প্রভাবিত।
জানা যায় ২২ মে’র আত্মঘাতী বোমাহামলা তিন সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় শিনজ্যাং প্রদেশের রাজধানীর বুকে দ্বিতীয় বোমাহামলা।
চীন রাষ্ট্রীয়ভাবে আগামি ১ বছরব্যাপী সন্ত্রাসের বিরুদ্ধে এক বিশেষ ‘ক্র্যাকডাউন’ বা কঠোর ও সশস্ত্র ব্যবস্থা অবলম্বন করবে বলে জানা গেছে। বিগত বছরে সন্ত্রাসী আক্রমণে চীনে প্রায় ১৮০ বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন।
চীনের মানবাধিকার সংস্থাগুলোর মতে, উইঘুরদের অপরাধপ্রবণতার কারণ- তাদের নিজস্ব ধর্ম, কৃষ্টি ও সভ্যতা, ভাষা (তুর্কি) লালন ও পালনে সরকারি ও সংখ্যাগুরু কর্তৃক বাধা প্রদান এবং তাদের সামাজিক গুরুত্ব কমিয়ে নিয়ে আসা।