ভারতে নতুন সংসদ ভবন উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী

SHARE

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছেন নতুন সংসদ ভবন। এই ভবন উদ্বোধনের দিকে তাকিয়ে গোটা দেশ। তবে এই অনুষ্ঠান বয়কট করেছেন বিরোধীরা।
নতুন সংসদ ভবন উদ্বোধন করতে রোববার সকাল সোয়া ৭টায় অনুষ্ঠানস্থলে পৌঁছান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসময়ে উপস্থিত ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা।
প্রধানমন্ত্রী পৌঁছনোর পরেই নতুন সংসদ ভবনে সকলের মঙ্গল কামনায় পুঁজা শুরু হয়। ১৫ মিনিট ধরে চলে এই পুঁজা। নতুন সংসদ ভবনে সর্বধর্ম প্রার্থনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন স্পিকার, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রী এবং একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী।
নতুন সংসদ ভবনে স্বর্ণদণ্ড সেঙ্গল স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরেই শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান।
উদ্বোধনী অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে ৭৫ টাকার স্মারক মুদ্রা কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। ওই মুদ্রা নতুন সংসদ ভবনের স্মারক হিসাবে থাকবে।
সংসদ ভবনটি ত্রিভূজাকৃতির। এটি ৬৪,৫০০ বর্গমিটার এলাকা জুড়ে তৈরি হয়েছে। ভবনে আছে চারটি তলা।
সংসদ ভবনের তিনটি প্রধান ফটকের নাম যথাক্রমে জ্ঞান দ্বার, শক্তি দ্বার এবং কর্ম দ্বার। এছাড়া, গণ্যমান্য ব্যক্তিদের প্রবেশের জন্য আলাদা দ্বার আছে এই ভবনে। ভবনটি নির্মাণের জন্য সারাদেশ থেকে উপাদান সংগ্রহ করা হয়েছে।
নাগপুর থেকে এসেছে সেগুন কাঠ, লাল এবং সাদা বেলেপাথর আনা হয়েছে রাজস্থান থেকে। এছাড়া মির্জাপুরের গালিচা, উদয়পুরের কেশরিয়া সবুজ মার্বেল পাথর, মুম্বাইয়ের আসবাবপত্র দিয়ে ঢেলে সাজানো হয়েছে ভবনের অন্দরমহল।