আল আকসা মসজিদের চাবি ৫৬ বছর পর ফেরত

SHARE

পূর্ব জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদের একটি গেটের চাবি ফেরত দিলেন সাবেক এক ইসরায়েলি সেনা। ৫৬ বছর আগে তিনি এটি চুরি করেছিলেন।

পূর্ব জেরুজালেমে অবস্থানরত ফিলিস্তিনিরা পবিত্র মসজিদুল আল আকসায় প্রবেশ ও নামাজ আদায় করে থাকেন। অনেক সময় তাদেরকে বাধাও দেওয়া হয়। পবিত্র এই স্থাপনাটি নিয়ে সহিংসতার ঘটনাও নতুন নয়। দুই পক্ষই আল আকসা নিজেদের দাবি করে আসছে।

তুরস্ক ভিত্তিক বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে জানায়, ৫৬ বছর আগে চাবিটি চুরি করা ওই সেনার নাম ইয়ার বারাক। তিনি জানান, ১৯৬৭ সালের যুদ্ধের সময় আল আকসার পশ্চিম গেট থেকে চাবিটি নিয়েছিলেন তিনি। সম্প্রতি অনুশোচনায় পড়েন তিনি। কেবলই তার মনে ঘুরতে থাকে তিনি ভুল করেছেন। তাই চাবিটি তার মালিকের কাছে ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেন বারাক।

জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস বিভাগ এ নিয়ে একটি ভিডিও প্রকাশ করে। তাতে দেখা গেছে, সংস্থাটির মহাপরিচালক শেখ আজম আল-খতিব ইয়ার বারাক নামের এক ব্যক্তির কাছ থেকে চাবিটি গ্রহণ করছেন।

নিজের এই সিদ্ধান্তকে সঠিক উল্লেখ করে তিনি বলেন, ইসরাইলের উচিত ফিলিস্তিনিদের জমিজমা, অধিকার, সম্মান ও স্বাধীনতা ফিরিয়ে দেওয়া।

মক্কা ও মদিনার পর জেরুসালেমের আল-আকসা মসজিদকে ইসলামের তৃতীয় গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান হিসেবে বিবেচনা করা হয়। প্রতি বছর ফিলিস্তিন এবং পৃথিবীর বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মুসলিম আসেন এই মসজিদ প্রাঙ্গণে। মসজিদটি ফিলিস্তিনি প্রতিরোধের প্রতীক হিসেবেও দেখা হয়।

আল আকসা চত্বরে রয়েছে বেশ কয়েকটি স্থাপনা। যার কোনটি মুসলমানের জন্য, কোনটি ইহুদিদের জন্য আবার কোনটি খ্রিস্টানদের জন্য গুরুত্বপূর্ণ। আর সবগুলো স্থাপনার সঙ্গেই জড়িয়ে আছে তিনটি ধর্মের ইতিহাস।