সেপ্টেম্বরে চালু হচ্ছে বিমানের ঢাকা-টোকিও ফ্লাইট

SHARE

আগামী সেপ্টেম্বর মাস থেকে ঢাকা টু জাপানের টোকিওর নারিতা রুটে বিমানের ফ্লাইট চালু হবে বলে জানিয়েছেন রাষ্ট্রায়ত্ত সংস্থাটির এমডি ও সিইও শফিউল আজিম।
রোববার (২১ মে) বিকেলে রাজধানীর কুর্মিটোলায় বলাকা ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন।
বিমানের এমডি জানান, জাপানের নারিতায় বাংলাদেশ থেকে ফ্লাইট চলাচলের বিষয়টি চূড়ান্ত হয়েছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এটি চালু হবে। চলতি মাসে এ সংক্রান্ত একটি টিম জাপানে যাবে।
এর আগে গত ২৬ এপ্রিল বাংলাদেশ ও জাপানের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে টোকিওতে যে আটটি বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারকে সই হয় এর মধ্যে ঢাকার হজরত শাহজালাল রহ. আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাপানের রাজধানী টোকিওর নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যে চলতি বছরই ফ্লাইট চালুর সিদ্ধান্তের বিষয়টি ছিল।
ফ্লাইট চালু প্রসঙ্গে সেদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চলতি বছরেই ঢাকা-নারিতা সরাসরি বিমান চলাচল শুরু হতে যাচ্ছে। চলতি বছরের মধ্যে ঢাকা-নারিতা সরাসরি বিমান চলাচলের ঘোষণা করতে পেরে আমরা খুশি।
ঢাকা থেকে সরাসরি আকাশপথে নারিতা যেতে সময় লাগে প্রায় সাড়ে আট ঘণ্টা। এ‌ই ফ্লাইট চালু হ‌লে ঢাকা থে‌কে জাপানের না‌রিতা বিমানবন্দরে যেতে ছয় ঘণ্টা সময় লাগ‌বে। এতে দুই দেশের মধ্যে যোগাযোগ আরও সহজ হবে বলে মনে করা হচ্ছে।
জাপানের নারিতায় ফ্লাইট চালু করতে কয়েক বছর ধরেই চেষ্টা চালিয়ে আসছিল বিমান। ফ্লাইট শুরুর বিষয়ে জাপান সরকারের অনুমোদনও বেশ আগেই পায় রাষ্ট্রীয় বিমান সংস্থাটি। প্রধানমন্ত্রীর জাপান সফর বিলম্বিত হওয়ায় এই ফ্লাইট চালুর বিষয়টিও বিলম্বিত হয়।