তুরস্কে ২য় ধাপের নির্বাচনে প্রবাসীদের ভোটদান শুরু

SHARE

দ্বিতীয় ধাপে গড়ানো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেওয়া শুরু করেছেন দেশটির প্রবাসীরা। শনিবার (২০ মে) দেশের বাইরে থাকা তুর্কিদের ভোটদান শুরু হয়। ভোটাররা বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান ও বিরোধী জোটের প্রার্থী কামাল কিলিচদারোগলুর মধ্যে একজনকে বেছে নেবেন। খবর রয়টার্সের।
এর আগে ১৪ মে প্রথম ধাপের নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় শীর্ষ দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় ধাপে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। আগামী ২৮ মে দেশটিতে দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ হবে।
মোট ৬ কোটি ৪০ লাখ ভোটারের মধ্যে প্রায় ৩৪ লাখ প্রবাসী ভোট দিতে পারবেন। আগামী বুধবার পর্যন্ত তাঁরা আগাম ভোট দেবেন। রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, এশিয়া ও ইউরোপের দেশগুলোয় থাকা প্রবাসীরা ভোট দিতে শুরু করেছেন। সবচেয়ে বেশি তুর্কি বসবাস করা জার্মানির প্রায় ১৫ লাখ তুর্কি ভোট দিতে পারবেন।
প্রথম ধাপের নির্বাচনে এরদোয়ানের ক্ষমতাসীন একে পার্টি এবং তাঁর জাতীয়তাবাদী মিত্ররা সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। দ্বিতীয় ধাপের প্রেসিডেন্ট নির্বাচনেও এরদোয়ান ও কিলিচদারোগলুর মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে। দুই দশক ধরে ক্ষমতায় থাকা এরদোয়ানকে হারাতে একজোট হয়েছে বিরোধী দলগুলো।