ট্রফি হাতে পাওয়ার রাতে বার্সার হার

SHARE

লা লিগায় চ্যাম্পিয়ন হলেও তা নিয়ে সন্তুষ্ট ছিলেন না বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ। মূলত ইউরোপের প্রতিযোগিতায় শিষ্যরা ভালো করতে না পারায় কাতালান ক্লাবটির চলতি মৌসুমের পারফরম্যান্সকে তিনি ‘বি গ্রেড’ দেন। ম্যাচের আগে মনঃক্ষুণ্ন কোচ মাঠে নেমেই উপহার পেলেন পরাজয়। ক্যাম্প ন্যুয়ে রিয়াল সোসিয়েদাদের কাছে বার্সেলোনা ২-১ গোলে হেরে গেছে।
শনিবার (২০ মে) লা লিগা চ্যাম্পিয়নের বেশে প্রথমবার মাঠে নামে বার্সেলোনা। ম্যাচ শেষে তাদের হাতে লিগ ট্রফি তুলে দেওয়া হয়। কিন্তু উড়তে থাকা কিউলদের জন্য ছোট হলেও, এটি হোঁচটই বটে। চার ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হওয়ায় হয়তো তাদের মরিয়া হয়ে খেলতে দেখা যায়নি।
ম্যাচের মাত্র ৮ মিনিটে জাভির দল পিছিয়ে পড়ে। ডিফেন্ডার জুল কুন্দের ভুলে বল পেয়ে যায় সোসিয়েদাদ। সরলথ বল পেয়ে ডি-বক্সে ঢুকে পাস দেন মেরিনোকে। গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগানের দুই পায়ের ফাঁক দিয়ে এই স্প্যানিশ মিডফিল্ডারের নেওয়া শটে বল জালে জড়ায়। আট মিনিট বাদেই সেটি শোধ করার সুযোগ পেয়েছিল বার্সা। কিন্তু লেভান্ডফস্কির ক্রসে নেওয়া উসমান দেম্বেলের হেড সোসিয়েদাদ গোলরক্ষক পরাস্ত করে দেন। ২৭ মিনিটে রাফিনিয়ার ক্রসে লেভান্ডফস্কির হেড উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে। পাঁচ মিনিট পর মোহাম্মদ আলির প্রচেষ্টা টের স্টেগান পা দিয়ে ফেরান।

একইভাবে দ্বিতীয়ার্ধেও গোলমুখে কার্যকর হতে পারছিলেন না স্বাগতিক স্ট্রাইকাররা। ৬৩তম মিনিটে জোড়া পরিবর্তন আনেন কোচ জাভি। রাফিনিয়া ও কেসিয়েকে তুলে মাঠে নামান আনসু ফাতি ও ফেররান তরেসকে। কিন্তু ঘুরে দাঁড়ানো তো দূরে থাক, উল্টো গোল খেয়ে বসে বার্সা। স্টেগানকে পরাস্ত করা বলে লিড দ্বিগুণ করেন সরলথ।
নির্ধারিত সময়ের শেষ মিনিটে একটি গোল শোধ করে নাটকীয় কিছুর আভাস দেন লেভান্ডফস্কি। তরেসের ক্রসে হেডে গোলটি করেন পোলিশ তারকা। এটি চলমান মৌসুমে লেভান্ডফস্কির ২২তম গোল। সর্বোচ্চ গোলের পুরস্কার পিচিচি ট্রফি জয়ের লড়াইয়ে তিনি আরেক ধাপ এগিয়ে গেলেন। ১৭ গোল নিয়ে তার পরে আছেন রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার করিম বেনজেমা।
৩৫ ম্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বার্সেলোনা। এক ম্যাচ কম খেলে ৭১ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ। তাদের সমান ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে অ্যাথলেটিকো মাদ্রিদ আছে তিন নম্বরে। এই ম্যাচ জয়ে ৩৫ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে চারে রিয়াল সোসিয়েদাদ। যা পরবর্তী মৌসুমে তাদের চ্যাম্পিয়ন্স লিগে খেলার সম্ভাবনা উজ্জ্বল করলো।