এবার ২ হাজারের নোটও বাতিল করল ভারত

SHARE

ভারতে এবার বাজার থেকে দুই হাজার রুপির নোট প্রত্যাহারের ঘোষণা করা হয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) শুক্রবার জানিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যেকোনো ব্যাংকে গিয়ে নোটের পরিবর্তে সমমূলের অন্য ব্যাংক নোট নিতে পারবেন দেশটির নাগরিকেরা। এক হাজার ও ৫০০ রুপির নোট বাতিলের ৭ বছর পর এবার কোপে পড়ল দুই হাজার রুপির নোট।
ভারতের রিজার্ভ ব্যাংক জানায়, দুই হাজার রুপির নোট শুধুমাত্র আইনি দরপত্র হিসেবে থাকবে। খবর এনডিটিভির
২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার ১ হাজার ও ৫০০ টাকার ব্যাংক নোট বাতিল করে নতুন ২ হাজারের ব্যাংক নোট চালু করে। সে হিসেবে সদ্য বাতিলের ঘোষণা দেয়া ২ হাজারের ব্যাংক নোটের বয়স মাত্র ৭ বছর।

শুক্রবার (১৯ মে) সন্ধ্যা ভারতের রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে নোট বাতিলের নতুন নির্দেশনার কথা জানানো হয়। ঘোষণায় বলা হয়, ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বর পর্যযন্ত নোটের সমমূল্য নোট ব্যাংক থেকে মিলবে।
আরবিআই আরও জানিয়েছে, ২৩ মে থেকে যেকোন ব্যাংকে দুই হাজার রুপির নোট জমা দিয়ে বিনিময় করা যাবে। এ সুবিধা নিশ্চিত করার জন্য ব্যাংক শাখার নিয়মিত কার্যক্রম অব্যাহত থাকবে। একবারে ২০ হাজার রুপি পর্যন্ত বিনিময় করা যাবে।
আরবিআই এরই মধ্যে ব্যাংকগুলোকে দুই হাজার রুপির নোট ইস্যু করা বন্ধ করার পরামর্শ দিয়েছে।
যদিও হঠাৎ করে মোদি প্রশাসন কেন ২ হাজার টাকার নোট বাতিল করল, সেটা নিয়ে কোনো ব্যাখ্যা নেই সরকারের কাছে। ভারতের সংবাদমাধ্যমগুলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার বরাত দিয়ে জানায়, এই মহুর্তে ৩.৬৫ লক্ষ কোটি দুই হাজারের নোট বাজারে রয়েছে।

২০১৬ সালের নোটবন্দির ঘটনায় দেশজুড়ে তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও বিজেপি শাসিত সরকারের পক্ষে নোট বাতিলের কারণ হিসেবে বিদেশে কালো টাকা উদ্ধার এবং ভারতীয় জাল টাকা প্রতিরোধের কথা বলা হয়।
আরবিআই বলছে, দুই হাজার রুপির নোট ছাপানোর উদ্দেশ্য বাস্তবায়ন হয়েছে। ফলে ২০১৮-১৯ অর্থবছরে এই নোট ছাপানো বন্ধ হয়েছে।