অবশেষে গাজায় যুদ্ধবিরতি চুক্তি

SHARE

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ও ইসরায়েলের মধ্যে পাঁচদিনের রক্তক্ষয়ী সংঘর্ষের পর একটি যুদ্ধবিরতি চুক্তি হয়েছে। ফিলিস্তিনের ইসলামিক জিহাদ গোষ্ঠী পিআইজের একজন শীর্ষ নেতা এ তথ্য জানিয়েছেন। মিশরের মধ্যস্ততায় এই যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।
শনিবার (১৩ মে) পিআইজের নেতা মোহাম্মদ আল হিন্দি আল কাহেরা ওয়াল নাস চ্যানেলকে বলেন, মিশরের মধ্যস্থতায় স্থানীয় সময় রাত ১০টা থেকে এ চুক্তি কার্যকর হয়েছে। খবর টিআরটি ওয়ার্ল্ডের

তিনি বলেন, মিশরের অব্যাহত প্রচেষ্টায় এ চুক্তি হয়েছে। আমরা এ প্রচেষ্টার প্রশংসা করি।
চুক্তির বিষয়ে আর বিস্তারিত কিছু জানানি তিনি। তবে চুক্তি কার্যকর হওয়ার কিছুক্ষণ আগেও ইসরাইলি বাহিনী গাজা উপত্যকা লক্ষ্য করে রকেট ছুড়েছে।

যুদ্ধবিরতি ঘোষণার বিষয়ে ইসরাইলের কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে মিশর আগেই জানিয়েছিল, তারা দুপক্ষের মধ্যে একটি চুক্তি করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।
এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত মঙ্গলবার ভোররাত থেকে শুরু হওয়া ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত ছয় শিশু ও তিন নারীসহ ৩৩ জন নিহত এবং ১১১ জন আহত হয়েছেন। এর প্রতিশোধ নিতে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনগুলো ইসরায়েলের বিভিন্ন শহর ও ইহুদি বসতি লক্ষ্য করে রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইসরায়েলি সেনারা জানিয়েছে, এখন পর্যন্ত গাজা থেকে প্রায় ১,০০০ রকেট ছোড়া হয়েছে।