নৌপথ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে সরকার : রাষ্ট্রপতি

SHARE

রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন বলেছেন, সরকার দেশের নৌ চলাচল নিরাপদ ও দুর্ঘটনামুক্ত করতে আধুনিক নৌযান তৈরি ও অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিতের পাশাপাশি নৌপথ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করেছে।
রোববার (১৪ মে) নৌ নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি একথা বলেন।
রাষ্ট্রপতি বলেন, আবহমানকাল থেকে বাংলাদেশের মানুষের যাতায়াত এবং পণ্য পরিবহনের অন্যতম প্রধান মাধ্যম নদী ও নৌযান। অন্যান্য পরিবহণের তুলনায় অধিকতর সাশ্রয়ী ও পরিবেশবান্ধব নৌপথ দেশের অর্থনীতির চালিকাশক্তি হিসেবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সরকার দেশের নৌ চলাচল নিরাপদ ও দুর্ঘটনামুক্ত করতে আধুনিক নৌযান তৈরি ও অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিতের পাশাপাশি নৌপথ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করেছে।
দেশে দুর্ঘটনামুক্ত নৌ চলাচল ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে জনসচেতনতা সৃষ্টির জন্য প্রতি বছরের ন্যায় এ বছরও নৌপরিবহন মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২৩’ পালনের উদ্যোগকে স্বাগত জানিয়ে মোঃ সাহাবুদ্দিন বলেন, বাংলাদেশে নৌপরিবহণ ব্যবস্থা ও নৌযানসমূহের নিরাপত্তা নিশ্চিত করা অতীব জরুরি। এই প্রেক্ষিতে ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২৩’ পালন একটি যথাযথ উদ্যোগ।
রাষ্ট্রপতি বলেন, দিবসটির এবারের প্রতিপাদ্য ‘প্রশিক্ষিত জনবল, পরিবেশবান্ধব ও নিরাপদ জলযান, নৌ নিরাপত্তায় রাখবে অবদান’ প্রাসঙ্গিক ও যথোপযুক্ত হয়েছে বলে তিনি মনে করেন। নৌ নিরাপত্তা নিশ্চিত করতে নৌযান মালিক, শ্রমিক ও যাত্রীসাধারণের ভূমিকা ও দায়িত্ব অপরিসীম। সকলের ঐকান্তিক প্রচেষ্টা ও পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়েই সার্বিকভাবে দেশে একটি নিরাপদ নৌপরিবহন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব।
নৌ নিরাপত্তা নিশ্চিতকরণে সরকারি সংস্থার পাশাপাশি বেসরকারি সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনকে এগিয়ে আসতে হবে উল্লেখ করে তিনি বলেন, এছাড়া যাত্রীসাধারণকে সচেতন ও সতর্ক থেকে নৌপথে চলাচল করতে হবে। কালবৈশাখী ও বর্ষা মৌসুমসহ বছরব্যাপী চলাচলরত নৌযানসমূহের সার্বিক নিরাপত্তা বিধানে নৌ নিরাপত্তা সপ্তাহ পালন ইতিবাচক ভূমিকা রাখবে।
মানুষের জানমাল রক্ষা এবং দেশের ভাবমূর্তি উত্তরোত্তর বৃদ্ধির প্রয়াসে নৌ দুর্ঘটনা প্রতিরোধে সংশ্লিষ্ট সকলকে নৌআইন মেনে নিরাপদ নৌযান তৈরি ও দক্ষ জনবল দ্বারা নৌযান পরিচালনা করার উপরও গুরুত্বারোপ করেন রাষ্ট্রপতি।
তিনি ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২৩’ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সফলতা কামনা করেন।