বাংলাদেশ সিরিজের আগেই নতুন বোর্ডপ্রধান পেল আইরিশরা

SHARE

ইংল্যান্ডের চেমসফোর্ডে আগামীকাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ। আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ এই সিরিজটি আইরিশদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। টাইগারদের হোয়াইটওয়াশ করতে পারলে সরাসরি বিশ্বকাপের টিকিট পাবে অ্যান্ড্রু বালবার্নিরা। এমন সিরিজের আগে বোর্ডপ্রধানকে সরিয়ে দিয়েছে ক্রিকেট আয়ারল্যান্ড (সিআই)।

সোমবার (৭ মে) ক্রিকেট আয়ারল্যান্ডের (সিআই) বার্ষিক সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন উইলিয়াম উইলসন। তিনি বিদায়ী সভাপতি ডেভিড গ্রিফিনের স্থলাভিষিক্ত হয়ে পরবর্তী ১২ মাসের জন্য সিআইএর সভাপতির দায়িত্ব পালন করবেন।

সিআই’এর দায়িত্ব পেয়ে উইলিয়াম বলেছেন, ‘ক্রিকেট আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট হওয়া, নর্থ-ওয়েস্ট ক্রিকেট ইউনিয়নের প্রতিনিধিত্ব করা এবং আমার ক্লাব, ব্রিগেডের তৃতীয় সদস্য হওয়া, প্রয়াত ডেভিড টডের অনুসরণে এই সম্মান পাওয়া এবং অবশ্যই সম্প্রতি, এই সম্মান অর্জন করা আমার জন্য খুবই সম্মানের। প্রয়াত রয় টরেন্সকে স্মরণ করতে চায়।’

খেলোয়াড়ি জীবনে অনূর্ধ্ব পর্যায়ে ফয়েল কলেজের হয়ে ক্রিকেট জীবন শুরু করেন উইলিয়াম। তিনি ডেরি-লন্ডনডেরিতে ক্রিভেডোনেল ক্রিকেট ক্লাবের হয়ে খেলতে যান। তারপর ১৯৮২ সালে কিংবদন্তি রয় টরেন্সের অধীনে খেলে ব্রিগেড ক্রিকেট ক্লাবে চলে যান। এই ক্লাবের হয়ে দুটি আইরিশ সিনিয়র কাপ জেতার রেকর্ড রয়েছে উইলসনের ঝুলিতে।

রয়ের অবসর গ্রহণের পর ক্লাবের অধিনায়ক হিসেবে স্থলাভিষিক্ত হন উইলসন। তিনি সৌভাগ্যবান যে একটি অবিশ্বাস্য পাঁচটি আইরিশ সিনিয়র কাপ ফাইনালে খেলেছিলেন, যার মধ্যে ১৯৯৬ সালে লেইনস্টারের বিপক্ষে এবং ১৯৯৯ সালে লিমাভাদির বিপক্ষে শিরোপা জিতেছিলেন। ২০০১ সালে উইলিয়াম ক্রিকেট থেকে অবসর নেন।

খেলোয়াড়ি জীবন ছাড়ার পর নর্থ-ওয়েস্টের নির্বাচক হিসেবে কাজ শুরু করেন তিনি। এ ছাড়া আইরিশ ক্রিকেট ইউনিয়নের ক্রিকেট কমিটির প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পান। তিনি আয়ারল্যান্ড কোচ হিসেবে আদ্রিয়ান বিরেলের মেয়াদকালে এবং ফিল সিমন্সের সঙ্গে দুই মৌসুমের জন্য নর্থ-ওয়েস্টের আইরিশ নির্বাচকও ছিলেন।