SHARE

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। আসন্ন এই বিশ্বকাপে শিরোপায় চোখ রাখছে বাংলাদেশ। বৈশ্বিক এই টুর্নামেন্টে টাইগারদের দল গোছানো নিয়ে এখন থেকেই তোড়জোড় শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

যদিও এই বিশ্বকাপের সময়সূচি এখনও ঘোষণা করা হয়নি। এ ছাড়া কোনো দলই এখনও বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেনি। এই ফরম্যাটে বাংলাদেশ শক্তিশালী দল হওয়ায় শিরোপা জয়ের স্বপ্নে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে বিসিবি। টাইগারদের কড়া হেডমাস্টার চন্ডিকা হাথুরুসিংহেও বিশ্বকাপের সেরা প্রস্তুতির আভাস দিয়েছেন।

জানা গেছে, ভারতে অনুষ্ঠেয় এই বিশ্বকাপকে সামনে রেখে ২৪ জন ক্রিকেটারকে নিয়ে একটি পুল তৈরি করেছে বিসিবি। এই পুলে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ, ওপেনার নাঈম শেখ ছাড়াও সাম্প্রতিক সময়ে জাতীয় দল থেকে ছিটকে যাওয়া ক্রিকেটাররাও রয়েছেন।

এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজের জন্য ইংল্যান্ডে রয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। সেখানেই বিশ্বকাপ দল কেমন হতে পারে, তা নিয়ে মুখ খুলেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল খান।

লাল-সবুজের এই কাপ্তানের ভাষ্য, এশিয়া কাপের সময় আপনারা একটা ধারণা পেয়ে যাবেন। তখন আমরা যে স্কোয়াডটা করব, ওটাই বিশ্বকাপের স্কোয়াড হওয়ার সম্ভাবনা বেশি। যদি কেউ চোট পায় বা এরপরেও পারফর্ম করতে ব্যর্থ হয়, সেটি ভিন্ন ব্যাপার।

এ সময় জাতীয় দলের অভিজ্ঞ খেলোয়াড় মাহমুদুল্লাহ রিয়াদ ও তরুণ ব্যাটার আফিফ হোসেনের প্রসঙ্গও উঠে এলো। এ বিষয়ে তামিমের দাবি, আমার কাছে মনে হয় আফিফের সম্ভাবনা অন্য সবার মতোই সমান। একটা দুইটা সিরিজ সবারই খারাপ যেতে পারে। আমার কাছে রিয়াদ ভাই, আফিফ সবার বেলায়ই মনে হয় সুযোগ আছে।

আগামী মঙ্গলবার (৯ মে) ইংল্যান্ডের চেমসফোর্ডে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে সিরিজের প্রথম ম্যাচে আইরিশদের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। এ ছাড়া বিশ্বকাপের আগেই মাঠে গড়াবে এশিয়া কাপ। তাই অধিনায়কের ভাষ্য অনুযায়ী, এশিয়া কাপ পর্যন্তই ক্রিকেটারদের ওপর বিশেষ নজর থাকবে বিসিবির।

উল্লেখ্য, চলতি বছরের ৫ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ। আর ফাইনাল হবে ১৯ নভেম্বর। আয়োজক ভারতসহ ৭ দল ইতোমধ্যে মূলপর্ব নিশ্চিত করে ফেলেছে। এদের সঙ্গে যোগ দেবে দক্ষিণ আফ্রিকা এবং আয়ারল্যান্ডের মধ্যে যেকোনো একটি দল। এ ছাড়া বাছাইপর্ব পেরিয়ে যুক্ত হবে আরও দুই দল।