মেসিকে ছাড়াই জয় পিএসজির

SHARE

নিষেধাজ্ঞার কারণে দলের সঙ্গে নেই লিওনেল মেসি। তবে লিগ আঁ-তে মেসিকে ছাড়ায় ত্রয়াকে ৩–১ গোলে হারিয়েছে পিএসজি।
ত্রয়ার পেনাল্টি বক্সের ডান প্রান্ত থেকে বাঁকানো এক ক্রস বাড়িয়েছিলেন ভিতিনিয়া। সেই ক্রস শুরুতেই পেল বাধা।
ত্রয়ার মার্কিন সেন্টারব্যাক এরিক পামার–ব্রাউনের শরীরে বাধা পেয়ে কাঙ্খিত গন্তব্যের পরিবর্তে ক্রস বারের ওপরে ড্রপ খেল বল। কী আশ্চর্য, বাইরে যাওয়ার বদলে বল বাঁ দিকে বাঁক নিয়ে নেমে এলো গোলের সামনে। আর সেটি পড়বি তো পড় একেবারে কিলিয়ান এমবাপ্পের সামনে। প্রায় গোললাইনে দাঁড়ানো ফরাসি তারকাকে গোল করতে শুধু মাথা ছোঁয়ানোর কষ্টটাই করতে হয়েছে। এবারের লিগে এমবাপ্পের ২৪তম গোল। লিওঁয়ের আলেকসান্দর লাকাজেতের সঙ্গে যুগ্মভাবে সর্বোচ্চ গোলদাতা এমবাপ্পে।
রোববার রাতে ত্রয়ার মাঠে লিগ আঁর ম্যাচে এমবাপ্পের ৮ মিনিটের এই গোলেই এগিয়ে যায় প্যারিস সেন্ট–জার্মেই (পিএসজি)। বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া পিএসজি যে এই ম্যাচে হারছে না, সেটি যেন নির্ধারিত হয়ে গেল সে সময়েই। লিগ আঁতে ম্যাচের প্রথম গোলটি দেওয়ার পর পিএসজি সর্বশেষ হেরেছে সেই ২০২১ সালের মার্চে। এরপর যে ৫২ ম্যাচে ম্যাচের প্রথম গোল দিয়েছে প্যারিসের ক্লাবটি, ততবারই জিতেছে তারা। আজ সেই তালিকায় যোগ হয়েছে ৫৩ নম্বর ম্যাচ।
মাঠে ও মাঠের বাইরে বাজে সময় পেছনে ফেলার ইঙ্গিত দিয়ে পিএসজি ত্রয়াকে হারিয়েছে ৩–১ গোলে। এই জয়ে লিগ চ্যাম্পিয়ন হওয়ার পথে আরেকটু এগিয়েছে নাসের আল খেলাইফির দল। ৩৪ ম্যাচে ৭৮ পয়েন্ট পিএসজির। নিকটপ্রতিদ্বন্দ্বী লাঁসের চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে গেল দলটি। শেষ চার ম্যাচের দুটিতে জয় পেলেই রেকর্ড ১১তম বারের মতো ফ্রেঞ্চ লিগ আঁ জিতবে প্যারিসিয়ানরা।
পিএসজি এই ম্যাচটি খেলতে নেমেছিল মেসি–নেইমারের মতো বড় দুই তারকাকে ছাড়াই। নেইমার তো চোটের কারণে আগে থেকেই নেই। ক্লাবের অনুমতি না নিয়ে সৌদি আরব সফরে গিয়ে নিষিদ্ধ হয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি।
কাতার বিশ্বকাপের সেরা খেলোয়াড় মেসিকে নিয়েই লিগে ঠিক আগের ম্যাচে লোরিয়াঁর কাছে হেরেছিল পিএসজি। এরপর মেসির ওই ঘটনা। মাঠের খেলা থেকে পিএসজির মনোযোগ সরে যায় কি না, সেই শঙ্কা তো ছিলই। তবে ২০ দলের লিগে পয়েন্ট তালিকায় ১৯তম স্থানে পড়ে থাকা ত্রয়াকে হারিয়ে সেই শঙ্কা দূর করেছে পিএসজি।
ম্যাচের শুরুতেই গোল পেয়ে যাওয়া পিএসজিকে প্রথমার্ধে আর গোল পেতে দেননি ত্রয়া গোলরক্ষক গোতি গালন। পিএসজি গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মাকেও অবশ্য একবার বাঁচাতে হয়েছে দলকে।
১–০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করা পিএসজি দ্বিতীয় গোল পেয়ে যায় ৫৯ মিনিটে। গোলদাতা প্রথম গোলের উৎস ভিতিনিয়া। এটাকেও ভাগ্যক্রমে পাওয়া গোল বলাই যায়। মার্কো ভেরাত্তির ক্রস খুঁজে নিয়েছিল পর্তুগিজ মিডফিল্ডার ভিতিনিয়াকে। তাঁর হেড ফিরিয়ে দেন ত্রয়া গোলরক্ষক। কিন্তু বল আবার এসে পড়ে ভিতিনিয়ার কাছেই। এবার আর গোল পেতে ভুল করেননি তিনি।
৮৩ মিনিটে জাভিয়ের শাভালেরাঁর গোলে ব্যবধান কমিয়েছিল ত্রয়া। তবে তিন মিনিট পড়েই ৩–১ গোলে এগিয়ে যায় পিএসজি। এবার এমবাপ্পের শট ফিরিয়ে দিয়েছিলেন গালন। তবে ফিরতি শটে গোল পেয়ে যান ফাবিয়ান রুইজ।