৯ বছর পর কোপা দেল রে’র চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

SHARE

ইউরোপিয়ান ফুটবলে অন্যতম সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ। সাম্প্রতিক সময়ে চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা কিংবা ক্লাব বিশ্বকাপে কয়েকবার শিরোপা জিতেছে স্প্যানিশ জায়ান্টরা। কিন্তু কোপা দেল রেতে গত ৯ বছর ধরে হতাশা নিয়ে ফিরতে হয়েছিল লস ব্লাঙ্কোসদের।

অবশেষে কোপা দেল রেতে শিরোপা জয়ের অপেক্ষা ফুরোল রিয়াল মাদ্রিদের। ব্রাজিলিয়ান তারকা রদ্রিগোর জোড়া গোলে ওসাসুনাকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। এই টুর্নামেন্টে রিয়ালের ২০তম শিরোপা এটি।

শনিবার (৬ মে) রাতে সেভিয়ার স্টেডিও দ্য লা কারটুজায় শুরুতেই দুই ব্রাজিলিয়ানের রসায়নে এগিয়ে যায় রিয়াল। দ্বিতীয় মিনিটে বাঁ-দিক থেকে ভিনিসিয়াস জুনিয়র ওসাসুনার দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে কাট-ব্যাক করে রদ্রিগোকে পাস দেন। সেখান থেকে সহজেই বল জালে জড়ান তিনি।

এরপর রিয়ালের সঙ্গে সমান তালে পাল্লা দেওয়া ফুটবল খেলতে থাকে ওসাসুনা। অষ্টম মিনিটে তারা পেয়ে যায় গোলের সুযোগও। আন্তে বুদিমিরের হেড সহজেই ঠেকান থিবো কোর্তোয়া। ১৬তম মিনিটে ওসাসুনার আব্দে ইজ্জাজুলি বক্সের বাইরে এদের মিলিতাওকে কাটিয়ে ফাঁকি দেন কোর্তোয়াকে, কিন্তু গোললাইন থেকে বল ক্লিয়ার করেন ডিফেন্ডার দানি কারভাহাল।

ম্যাচের ৫৮তম মিনিটে অবশেষে সমতায় ফেরে ওসাসুনা। বক্সের বাইরে থেকে দুর্দান্ত হাফ-ভলিতে গোল করেন লুকাস তোরো। কিন্তু ৭০তম মিনিটে আবার এগিয়ে যায় রিয়াল। বাঁ-দিকের বাইলাইন থেকে ভিনিসিউসের কাট-ব্যাক ক্লিয়ার করলেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেনি ওসাসুনা। টনির ক্রুসের শট এক ডিফেন্ডারের পায়ে লেগে বল পেয়ে যান রদ্রিগো। এরপর আর গোল করতে ভুল করেননি তিনি। বাকি সময়ে কোনো গোল না হওয়ায় শিরোপা উল্লাসে মাতে রিয়াল মাদ্রিদ।

এর আগে ২০১৪ সালে রিয়ালকে কোপা দেল রে জিতিয়েছিলেন আনচেলত্তি। ইতালিয়ান এই কোচ ৯ বছর পর আবারও লস ব্লাঙ্কোসদের উৎসবে মাতান।