সবার শেষে ইংল্যান্ডের পথে মোস্তাফিজ

SHARE

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে এখন ইংল্যান্ডে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। লন্ডনের চেমসফোর্ডে সর্বশেষ দলের সঙ্গে যোগ দিয়েছেন ওপেনার লিটন দাস। এবার দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএল খেলতে যাওয়া টাইগার পেসার মোস্তাফিজুর রহমান ইংল্যান্ডের বিমান ধরলেন।

বৃহস্পতিবার (৪ মে) ইংল্যান্ডের বিমানে চেপে বসেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি পোস্ট করে টাইগারদের এই অটো-চয়েজ পেসার লিখেছেন, এবার জাতীয় দলের দায়িত্ব পালনের সময়। বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার সিরিজ খেলতে ইংল্যান্ডে যাচ্ছি। আপনাদের সবার কাছে দোয়া চাই।

আইপিএলে নিলামের আগেই এবার দ্য ফিজকে ধরে রেখেছিল দিল্লি ক্যাপিটালস। তবে গতিময় বোলিংয়ে চলতি আসরে আলো ছড়াতে পারেননি তিনি। দিল্লির ডাগ-আউটে প্রথম তিন ম্যাচ বসে থাকার পর মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে সুযোগ পান লাল-সবুজের এই প্রতিনিধি। মুম্বাইয়ের বিপক্ষে ৪ ওভারে ৩৮ রান দিয়ে এক উইকেট শিকার করেন বাংলাদেশি এই তারকা। কিন্তু পরের ম্যাচে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে বেশ খরুচে ছিলেন তিনি। ৩ ওভারে ৪১ রান দেন এই পেসার। এর ফলে দিল্লির ডাগ-আউটের নিয়মিত মুখ হয়ে উঠেন এই কাটার মাষ্টার।

এদিকে পরিবারের সঙ্গে সময় কাটাতে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন সাকিব আল হাসান। জানা গেছে, ইংল্যান্ডের মাটিতে আইরিশদের ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের আগে দলের সঙ্গে যোগ দিবেন টাইগারদের এই ক্রিকেটার।

মূল সিরিজে মাঠে নামার আগে চেমসফোর্ডে আগামী ৫ মে (শুক্রবার) একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। এরপর ৯ মে চেমসফোর্ডে আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলবে শান্ত-সাকিবরা। একই ভেন্যুতে পরের দুই ওয়ানডে আগামী ১২ ও ১৪ মে।

বাংলাদেশের জন্য এই সিরিজটি তেমন গুরুত্বপূর্ণ না হলেও আয়ারল্যান্ডের জন্য বাঁচা-মরার লড়াই। আসন্ন ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ ইতোমধ্যেই নিশ্চিত করেছে বাংলাদেশ। তবে এই সিরিজে তামিম ইকবালদের ৩-০ ব্যবধানে হারাতে পারলে আইসিসি ওয়ানডে সুপার লিগে ৩০ পয়েন্ট নিয়ে সরাসরি বিশ্বকাপে চলে যাবে আইরিশরা। আর ৩-০ ব্যবধানে জিততে না পারলে জুনে জিম্বাবুয়েতে কোয়ালিফায়ারে মুখোমুখি হতে হবে।

আয়ারল্যান্ড সিরিজে বাংলাদেশ দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলী চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন চৌধুরী, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মৃত্যুঞ্জয় চৌধুরী।