ম্যাককুলামকে হারিয়ে তাণ্ডব কমেছে নিউজিল্যান্ডের

SHARE

mackkolam24বৃষ্টি আইনে নির্ধারিত ৪৩ ওভারে ২৯৮ রান তাড়া করতে নেমে ভালোই জবাব দিচ্ছিল স্বাগতিকরা। অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামই পাল্টা আক্রমণের নেতৃত্ব দিলেন ব্যাট হাতে। পাঁচ ওভারেই বিনা উইকেটে ৭১ রান তোলে নিউজিল্যান্ড। কিন্তু পরের ১০ রান তুলতেই ২ উইকেট নেই কিউইদের। ফলে পাল্টা আক্রমণে নিউজিল্যান্ড কিছুটা ধার হারিয়েছে।

ষষ্ঠ ওভারের প্রথম বলে স্টেইনের বলে মরকেলের তালুবন্দী হয়ে ফিরে যান ম্যাককুলাম। ২২ বলে ৩১তম হাফ সেঞ্চুরি করেছেন ম্যাককালাম। এর আগে ডেল স্টেইন, মরকেল, ফিল্যান্ডারদের পাড়ার বোলার বানিয়ে ছাড়েন তিনি। তার এই হাফসেঞ্চুরিতে নাথান অ্যাস্টলের পর নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডেতে তিন হাজার রানও পূর্ণ করেছেন ম্যাকুলাম।

ম্যাককুলামের পর গাপটিলের সঙ্গে যোগ দেয়া উইলিয়ামসন বেশিক্ষণ ক্রিজে থাকতে পারননি। মাত্র ১১ বল খেলে ৬ রান করে আউট হন তিনি। কিউ্‌ই স্কোর ৫ ওভারে বিনা উইকেটে ৭১ থেকে ৮.৫ ওভারে ২ উইকেটে ৮১।

গাপটিলের (১৩) সঙ্গে ব্যাট করেছেন টেলর (১০)।

এর আগে টস জিতে ব্যাট করে পুনর্নির্ধারিত ৪৩ ওভারে ২৮১ রান তোলে দক্ষিণ আফ্রিকা। তবে দলীয় ৩১ রানেই দুই ওপেনার ডি কক ও আমলার উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। দুজনই বোল্টের শিকার হন। আমলা ১০, ডি কক ১৪ রান করেন। ডু প্লেসিস ও রিলে রোসাউয়ের ব্যাটে ঘুরে দাঁড়ায় প্রোটিয়ারা। তারা ৮৩ রানের জুটি গড়েন। রোসাউকে ফিরিয়ে কিউইদের ম্যাচে ফেরান কোরি অ্যান্ডারসন। ৩৯ রান করে গাপটিলের হাতে ক্যাচ দেন রোসাউ।

চতুর্থ উইকেটে ডু প্লেসিস ও অধিনায়ক ডি ভিলিয়ার্সের ব্যাটে বড় স্কোরের ভিত পায় দক্ষিণ আফ্রিকা। তাদের জুটি ১০২ রান পূর্ণ করতেই বৃষ্টি নামে ইডেন পার্কে। ঘন্টা দেড়েক বৃষ্টিতে বন্ধ থাকে ম্যাচ। বৃষ্টির আগে ৩৮ ওভার শেষে প্রোটিয়াদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ২১৬ রান। বৃষ্টির পর ম্যাচ শুরু হতেই উইকেট হারায় প্রোটিয়ারা। দ্বিতীয় বলেই ডু প্লেসিস কোরি অ্যান্ডারসনের শিকার হন। ১৫তম হাফ সেঞ্চুরি করা ডু প্লেসিস ১০৭ বলে ৮২ রান (৭ চার, ১ ছয়) করেন। ভেঙে যায় ডু প্লেসিস-ভিলিয়ার্সের ১০৩ রানের জুটি।

বৃষ্টির পর পাঁচ ওভার খেলার সুযোগ পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। যেখানে ব্যাট হাতে কিউইদের উপর তোপ দাগান ডেভিড মিলার। ১ রানের জন্য হাফ সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। ১৮ বলে ৪৯ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন মিলার। তিনি ৬টি চার ও ৩টি ছক্কা হাঁকান। ৪৬তম হাফ সেঞ্চুরি করেন ডি ভিলিয়ার্স। ৪৫ বলে ৬৫ রান (৮ চার, ১ ছয়) করে অপরাজিত ছিলেন তিনি। নিউজিল্যান্ডের পক্ষে কোরি অ্যান্ডারসন ৩টি, বোল্ট ২টি করে উইকেট নেন।